দেশে রেকর্ড গড়া তাপপ্রবাহ

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২.৭ ডিগ্রি

নিজস্ব প্রতিবেদক

ছবি: নিজস্ব আলোকচিত্রী

দেশে তাপপ্রবাহে রেকর্ড সৃষ্টি হয়েছে। গতকালসহ চলতি মৌসুমে টানা ২৭ দিন তাপপ্রবাহ বয়ে চলেছে দেশের ওপর দিয়ে। ১৯৪৮ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত দেশে এত দীর্ঘ তাপপ্রবাহ আর কখনো দেখা যায়নি। এদিকে গতকাল দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় পশ্চিমাঞ্চলীয় জেলা চুয়াডাঙ্গায়। চলতি মৌসুমে এটাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, টানা এ তাপপ্রবাহের শুরু গত ৩১ মার্চ। সে হিসাবে, গতকাল পর্যন্ত টানা ২৭ দিন দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যায়। এর আগে ২০১৯ সালে দেশে টানা ২৩ দিন তাপপ্রবাহ ছিল। এছাড়া সর্বোচ্চ ২০ দিন ছিল ২০১০ সালে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক একাধিক সংবাদমাধ্যমকে জানান, ১৯৪৮ সাল থেকে উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, এবারের মতো তাপপ্রবাহ আগে হয়নি।

এদিকে গতকাল সন্ধ্যা ৬টা থেকে আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামীকাল সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রাতের তাপমাত্রা থাকতে পারে অপরিবর্তিত। 

আবহাওয়া অধিদপ্তরের মানদণ্ড অনুযায়ী, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে সেটাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রির মধ্যে থাকলে সেটা হয় মাঝারি তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ হয় ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে। এর বেশি হলে সেটাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ। সেই হিসাবে গতকাল দেশের তিন জেলা—চুয়াডাঙ্গা, রাজশাহী ও পাবনায় অতি তীব্র তাপপ্রবাহ ছিল। তীব্র তাপপ্রবাহ ছিল পাঁচ জেলা—টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, কুষ্টিয়া ও যশোরে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১ এপ্রিল থেকে দেশে তাপপ্রবাহ শুরু হয়। এরপর ৯ ও ১০ এপ্রিল সারা দেশে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। কিন্তু ১১ এপ্রিল থেকে আবার তাপমাত্রা ৩৬ ডিগ্রির ওপরে উঠে যায়, যা গতকাল পর্যন্ত অব্যাহত ছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন