বাহরাইনের অর্থনীতি ৪.৯% সম্প্রসারণ হয়েছে

বণিক বার্তা ডেস্ক

প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ আকর্ষণে নানা পদক্ষেপ নিচ্ছে বাহরাইন ছবি: রয়টার্স

গত বছর বাহরাইনের অর্থনীতি ৪ দশমিক ৯ শতাংশ সম্প্রসারণ হয়েছে, যা ২০১৩ সালের পর সর্বোচ্চ। অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে তেলবহির্ভূত খাতে মনোযোগ বৃদ্ধিতে ঘুরে দাঁড়িয়েছে উপসাগরীয় অর্থনীতিটি। খবর দ্য ন্যাশনাল।

রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা বাহরাইন নিউজ এজেন্সির বরাতে জানা গেছে, ২০২২ সালে দেশটির তেলবহির্ভূত খাতের প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ২ শতাংশ, যা সরকারের ৫ শতাংশ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। প্রকৃত জিডিপিতে তেলবহির্ভূত খাতের অবদান ছিল ৮৩ দশমিক ১ শতাংশ, যা দেশটির ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ।

তেলবহির্ভূত খাত সম্প্রসারণ হলেও তেল খাত ১ দশমিক ৪ শতাংশ সংকুচিত হয়েছে। ২০২২ সালে বাহরাইনের প্রকৃত জিডিপিতে জ্বালানি তেলের হিস্যা ছিল ১৬ দশমিক ৯ শতাংশ। তেলবহির্ভূত খাতের মধ্যে হোটেল ও রেস্টুরেন্ট খাতে সর্বোচ্চ ১৩ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তার পরই রয়েছে পরিষেবা খাত (৬ দশমিক ৭ শতাংশ) ও প্রপার্টি খাত (৫ দশমিক ৫ শতাংশ)।

অর্থনীতি শক্তিশালী করার অংশ হিসেবে ২০২১ সালে বড় আকারের একটি অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা গ্রহণ করে বাহরাইন। করোনা-উত্তর অর্থনৈতিক প্রবৃদ্ধি চাঙ্গায় কৌশলগত প্রকল্পে ৩ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগের ঘোষণা দেয় জিসিসিভুক্ত দেশটি। এর মাধ্যমে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ ও নাগরিকদের কর্মসংস্থানের ওপর জোর দেয়া হয়। 

বহুবার্ষিক পরিকল্পনার অংশ হিসেবে ২০২৪ সাল নাগাদ ২০ হাজারের বেশি নতুন কর্মসংস্থানের পরিকল্পনা নেয়া হয়। এছাড়া তামকিন কর্মসূচির আওতায় প্রতি বছর ১০ হাজার নাগরিককে প্রশিক্ষণের আওতায় আনার ঘোষণা দেয়া হয়।

ছয় সদস্যবিশিষ্ট উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সবচেয়ে ছোট সদস্য রাষ্ট্র বাহরাইন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন