৫০টি বোয়িং উড়োজাহাজ কিনবে আইএজি

বণিক বার্তা ডেস্ক

আরো ৫০টি বোয়িং ৭৩৭ ম্যাক্স জেটের ক্রয়াদেশ দেয়ার পরিকল্পনা করছে ব্রিটিশ এয়ারওয়েজ প্রতিষ্ঠান আইএজি। সম্প্রতি পরিকল্পনার কথা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

স্থগিত করে রাখা স্বল্প দূরত্বের কিছু ফ্লাইট আবার চালু করার জন্য ইউরোপের এয়ারবাসের বিকল্প হিসেবে সংস্থাটি বোয়িংকে বেছে নিচ্ছে। পাশাপাশি কিছুটা সংকটে পড়া বোয়িংকে সাহায্য করার জন্যই পরিকল্পনা করছে আইএজি। সংস্থার ওই ক্রয়াদেশে বোয়িংয়ের ২৫টি ৭৩৭ ম্যাক্স ১০ থাকবে। বোয়িং চেষ্টা করছে বছরের শেষে দেয়া ডেডলাইনের আগে যেন সেগুলো অনুমোদন পেয়ে যায়।

ক্রয়াদেশে ২৫টি ৭৩৭-৮২০০ ভ্যারিয়েন্টও থাকবে, প্রতিষ্ঠানের তালিকা অনুযায়ী যেগুলোর মোট মূল্য দাঁড়াবে ৬২৫ কোটি ডলার। তবে শিল্প ভর্তুকি কতটা দেয়া হবে তা জানা যায়নি, সেটা ৫০ শতাংশও ছাড়িয়ে যেতে পারে।

আইএজির প্রধান নির্বাহী লুইস গাল্লেগো এক বিবৃতিতে বলেন, স্বল্প দূরত্বের চলাচল পুনর্নবায়ন করার জন্য বোয়িং ৭৩৭ বহরে যুক্ত হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

খবরের পর পুঁজিবাজারে বোয়িংয়ের শেয়ারদর দশমিক শতাংশ বেড়েছে। এর আগে ২০১৯ সালে প্যারিস এয়ারশোয়ে ২০০টি বোয়িং ৭৩৭ ম্যাক্স জেট কেনার অস্থায়ী চুক্তি করে সবাইকে তাক লাগিয়ে দেয় আইএজি। কারণ দুটি মারাত্মক দুর্ঘটনার পরে বিশ্বব্যাপী ম্যাক্স গ্রাউন্ডেড করে রাখা হয়েছিল।

কিন্তু পরের বছরে বিশ্বে নভেল করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়ায় চুক্তিটি বাতিল হয়ে যায়। এয়ারলাইনস প্রতিষ্ঠানটি পরে বোয়িং এয়ারবাসের মধ্যে একটি আনুষ্ঠানিক প্রতিযোগিতা শুরু করে।

যুক্তরাজ্যের ব্রোকারেজ হারগ্রেভস ল্যান্সডাউনের জ্যেষ্ঠ বিশ্লেষক সুসান্নাহ স্ট্রিটার এক নোটে বলেন, বলা যায় ওই চুক্তি বোয়িংকে আত্মবিশ্বাস অর্জনের জন্য একটি বুস্টার শট হিসেবে কাজ করবে। আরো নির্দিষ্ট করে বলতে হলে, বোয়িং যখন বৃহত্তম ম্যাক্স মডেলের জন্য বছর শেষের আগেই প্রত্যায়ন পাওয়ার যুদ্ধে জয়লাভের চেষ্টা করছে। ঠিক সেই সময়ে শীর্ষ পর্যায়ের গ্রাহকদের কাছ থেকে ৭৩৭ ম্যাক্স ১০-এর ক্রয়াদেশ পাওয়া বাজারের জন্য একটি শক্তিশালী ইঙ্গিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন