বিশ্বব্যাংকের সহায়তায় লেবাননের অর্থ সাহায্য কর্মসূচি

বণিক বার্তা ডেস্ক

বিশ্বব্যাংকের কয়েকশ কোটি ডলারের অর্থ সহযোগিতা পরিকল্পনার আওতায় সাহায্য কার্যক্রমের জন্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু করেছে লেবানন। দেশটির অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়ার দুই বছর পর কার্যক্রম শুরু করা হলো। ক্রমবর্ধমান দারিদ্র্য পরিস্থিতির বিপরীতে রাজনীতিবিদদের সিদ্ধান্ত গ্রহণে যথেষ্ট ধীরগতি বিরাজ করছিল। এরূপ পরিস্থিতির দরুন সাহায্য কার্যক্রম চালু করতে এতটা সময় লেগেছে। খবর দ্য ন্যাশনাল নিউজ ডটকম।

জাতিসংঘের দেয়া তথ্যানুসারে লেবাননের অন্তত ৮০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার মধ্যে অবস্থান করছে। লেবাননের সোশ্যাল অ্যাফেয়ার্স মন্ত্রী হেক্টর হাজ্জার জানান, কার্যক্রম কোনো সমাধান নয়। তবে লেবাননের নাগরিকদের সাময়িক জীবনযাপনের ক্ষেত্রে এটি একটি ক্ষণস্থায়ী সহায়তা হিসেবে ভূমিকা পালন করবে।

সাহায্য কার্যক্রমের আওতায় দুটি উদ্যোগ গ্রহণ করার পরিকল্পনা রয়েছে লেবানিজ সরকারের। একটি হলো, বিশ্বব্যাংকের জরুরি সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় লেবাননের দরিদ্র পরিবারগুলোকে নগদ সহায়তা প্রদান করা হবে। আরেকটি উদ্যোগ হলো বিস্তৃত পরিসরে রেশন কার্ড বিতরণ কর্মসূচি। তবে উদ্যোগ এখনো আলোচনার টেবিলে রয়েছে। বিশ্বব্যাংকের সহায়তার আওতায় ২৪ কোটি ৬০ লাখ ডলার অর্থ সাহায্য প্রদান করা হবে। রেশন কার্ড প্রোগ্রাম বাস্তবায়নের মূল্য দাঁড়াতে পারে ৫৫ কোটি ৬০ লাখ ডলার।

উভয় প্রোগ্রামই এক বছরের বেশি সময় ধরে আলোচনার টেবিলে ঘুরপাক খাচ্ছিল। রাজনীতিবিদ দাতাদের মতপার্থক্যের জেরে সময়ক্ষেপণ হচ্ছিল বলে জানা যায়। এসব অর্থ বিতরণ খরচের স্বচ্ছতা এবং পেমেন্ট পদ্ধতি নির্ণয়ে সিদ্ধান্ত গ্রহণে দেরির কারণে অর্থ সাহায্য এত দিন পর শুরু হলো।

অর্থ সাহায্য গ্রহণের জন্য বিবেচিত হতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে দুই মাস সময় পাবে লেবাননের জনগণ। আগামী বছরের প্রথম দিকে কার্যক্রমের আওতায় অর্থ বিতরণ শুরু হবে। পূর্ববর্তী মাসের হিসেবে এসব অর্থ হস্তান্তর করা হবে। বিশ্বব্যাংকের প্রোগ্রামের আওতায় লেবাননের দেড় লাখ গরিব পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা করা হবে। এরমধ্যে ৮৭ হাজার সরকারি স্কুলের শিক্ষার্থীকেও সহায়তা দেয়া হবে। এক্ষেত্রে সর্বোচ্চ ছয়জনের পরিবারে প্রতি সদস্য ২০ ডলার করে সহায়তা পাওয়ার উপযুক্ত বলে বিবেচিত হবেন। একই সঙ্গে শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের স্কুলের বেতন পরিশোধের জন্য সহায়তা করা হবে।

সংসদের অনুমোদন সাপেক্ষে আগামী বছর থেকে সহায়তা কর্মসূচি পরিচালনা করা হবে। তবে গত অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে কোনো সংসদ অধিবেশন অনুষ্ঠিত হয়নি।

সরকারের দ্বিতীয় উদ্যোগ অনুসারে রেশন কার্ড বিতরণ কর্মসূচি থেকে লেবাননের পাঁচ লাখ নাগরিক সুবিধাপ্রাপ্ত হবেন। বিশ্বব্যাংক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সহায়তায় কর্মসূচি বাস্তবায়নের প্রক্রিয়া চলছে। তবে এক বছর ধরে এটি শুধু আলোচনার টেবিলেই ঘুরপাক খাচ্ছে।

বিশ্বব্যাংক জানায়, সহায়তা কর্মসূচির আওতায় ডলারে সাহায্য প্রদান করা হবে। বিশ্বব্যাংকের লেভান্ট বিভাগের আঞ্চলিক পরিচালক সরোজ কুমার ঝা বলেন, এটি একটি কঠিন যাত্রা। একটি ইতিবাচক পর্যায়ে পৌঁছাতে বেশকিছু সময় নেবে কর্মসূচি। তিনি আরো বলেন, কড়া তদারকি তদন্তের মধ্য দিয়ে কর্মসূচি পরিচালিত হবে।

এমন পরিস্থিতিতে সাহায্য কার্যক্রমের জন্য রেজিস্ট্রেশন শুরু করায় সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে লেবাননের সমাজকর্মী স্বেচ্ছাসেবকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন