স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য

হিট স্ট্রোকে এক সপ্তাহে মৃত্যু ১০ জনের

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

হিট স্ট্রোকে গত এক সপ্তাহে সারা দেশে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সোমবারই মারা যান তিনজন। এছাড়া হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে আরো পাঁচজন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম গতকাল বিকালে এ তথ্য জানিয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, হিট স্ট্রোকে নতুন করে মারা যাওয়া তিনজনের মধ্যে দুজনেরই মৃত্যু হয়েছে মাদারীপুর জেলায়। আরেকজনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম গত ২২ এপ্রিল থেকে সারা দেশের সরকারি হাসপাতালে হিট স্ট্রোকের রোগীর তথ্য সংগ্রহ শুরু করেছে। গতকাল বিকাল পর্যন্ত সংগৃহীত তথ্যে হিট স্ট্রোকে ১০ জনের মৃত্যু ও পাঁচজন হাসপাতালে ভর্তির বিষয়ে জানতে পেরেছে। 

কন্ট্রোল রুম জানায়, এ পর্যন্ত সারা দেশে হিট স্ট্রোকে মারা যাওয়া ১০ জনের মধ্যে আটজন পুরুষ ও দুজন নারী। এর মধ্যে দুজন মাদারীপুরে এবং চুয়াডাঙ্গা, খুলনা, হবিগঞ্জ, রাজবাড়ী, ঝিনাইদহ, লালমনিরহাট, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় একজন করে মারা গেছেন। 

দেশের বিভিন্ন উপজেলা, জেলা সরকারি হাসপাতাল, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং জেলা সিভিল সার্জন অফিস থেকে পাঠানো তথ্যের ভিত্তিতে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুর এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ। এ পরিসংখ্যানে কেবল সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা মানুষের তথ্য স্থান পেয়েছে। বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু অথবা হাসপাতালের বাইরের মৃত্যুর তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে আসেনি।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, উষ্ণতাজনিত অসুস্থতার চিকিৎসায় একটি গাইডলাইন তৈরি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২২ এপ্রিল এ নির্দেশিকা ব্যবহারে প্রশিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা। স্বাস্থ্য অধিদপ্তরের তৈরি করা ‘গাইডলাইন অন ম্যানেজমেন্ট অব হিট রিলেটেড ইলনেস’র আলোকে সারা দেশের চিকিৎসকদের অনলাইনে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানিয়েছেন তারা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মৌসুমে টানা ৩১ দিন ধরে চলা তীব্র তাপপ্রবাহ আরো কিছুদিন স্থায়ী হতে পারে। এরই মধ্যে গতকাল যশোরে তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটি দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। চুয়াডাঙ্গায় এদিন তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলিসিয়াস। আর ঢাকায় তাপমাত্রা উঠেছে ৩৮ দশমিক ৬ ডিগ্রিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন