আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্স

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

লিগ পর্বের ফর্মটা প্লে-অফেও টেনে আনল কলকাতা নাইট রাইডার্স। লিগে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে প্লে-অফে ওঠে দুইবারের সাবেক চ্যাম্পিয়নরা। আজ আহমেদাবাদে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে প্রথম দল হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরে ফাইনালে উঠে গেল শ্রেয়াস আইয়ারের কলকাতা।

 

টস জিতে আগে ব্যাট করতে নামা সানরাইজার্সকে শুরুতেই দুঃস্বপ্ন উপহার দেন মিচেল স্টার্ক। তার গোলায় বোল্ড হয়ে যান স্বদেশী ট্রাভিস হেড। পরের ওভারে অভিষেক শর্মাকে সাজঘরে ফেরান বৈভব অরোরা। এরপর নিতিশ কুমার রেড্ডি ও শাহবাজ আহমেদও শিকার হন স্টার্কের। নিজের শেষ দুই বলে স্বদেশী প্যাট কামিন্সের হাতে ১০ রান হজম না করলেও বোলিং ফিগারটা ঈর্ষণীয়ই হতো স্টার্কের। এরপরও ৩৪ রানের খরচায় ৩ উইকেট নেন তিনি।

 

স্টার্কের অনবদ্য বোলিংয়ের দিনও সানরাইজার্স ১৫৯ রান তুলতে পেরেছে রাহুল ত্রিপাঠি (৩৫ বলে ৫৫), হাইনরিখ ক্লাসেন (২১ বলে ৩২) ও শেষ দিকে কামিন্সের (২৪ বলে ৩০) ব্যাটে ভর দিয়ে।

 

তবে এই রান দিয়ে কলকাতাকে মোটেও চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেনি সানরাইজার্স। ৬৭ রানের মধ্যে রহমানউল্লাহ গুরবাজ ও সুনিল নারাইন আউট হয়ে গেলেও এরপর আর কোনো উইকেটের পতন হতে দেননি দুই আইয়ার। ভেঙ্কটেশ আইয়ার (২৮ বলে ৫১*) ও অধিনায়ক শ্রেয়াস আইয়ার (২৪ বলে ৫৮*) মাত্র ৪৪ বলের মোকাবেলায় ৯৭ রান যোগ করে দলকে ফাইনালে তোলেন।

 

ফাইনালে ওঠার এই রেসটা কলকাতা জিতেছে ৩৮ বল হাতে রেখে!

 

বুধবার আহমেদাবাদে এলিমিনেটর ম্যাচে লড়বে রাজস্থান ও বেঙ্গালুরু। এই ম্যাচের বিজয়ী দলটি শুক্রবার চেন্নাইতে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ খেলবে সানরাইজার্সের বিপক্ষে। চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে ২৬ মে রোববার রাত ৮টায় ১৭তম আইপিএল ফাইনাল।

 

বৃষ্টির পূর্বাভাস আছে প্লে-অফ ম্যাচে। অবশ্য প্লে-অফের চারটি ম্যাচের জন্যই ‘রিজার্ভ ডে’র ব্যবস্থা রয়েছে। তাই বৃষ্টি হলেও অন্তত ভাগ্য বিড়ম্বিত হওয়ার সম্ভাবনা এখানে কম থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন