ইমরান খান ও বুশরা বিবি

ইদ্দত পূরণের আগে বিয়ের মামলা, ১০ দিনে সিদ্ধান্ত দেয়ার নির্দেশ আদালতের

নিজস্ব প্রতিবেদক

এনডিটিভির ছবি।

ইদ্দত মামলায় হওয়া সাজা স্থগিত চেয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির করা আবেদনের বিষয়ে ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত দিতে নিম্ন আদালতকে আদেশ দিয়েছেন দেশটির হাইকোর্ট। 

বৃহস্পতিবার (১৩ জুন) ইসলামাবাদ হাইকোর্ট এ আদেশ দেন। একই সঙ্গে সাজা চ্যালেঞ্জ করে দায়ের করা আবেদন এক মাসের মধ্যে নিষ্পত্তি করারও আদেশ দিয়েছেন আদালত। ইমরান খান ও বুশরা বিবির করা একাধিক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেব এসব আদেশ শোনান। 

এ মামলায় জেলা ও দায়রা আদালতে অপেক্ষমাণ রাখা আদেশ ঘোষণার আবেদন করেছেন ইমরান খান। একই সঙ্গে আপিল আবেদনের শুনানি করারও আবেদন করেছেন তিনি। এদিকে নিম্ন আদালতে সাজা স্থগিত চেয়ে আবেদন করেছেন বুশরা। 

ইসলামী শরিয়াহ অনুযায়ী, কোনো নারী তালাকপ্রাপ্ত হলে বা তার স্বামীর মৃত্যুর পর একটি নির্দিষ্ট সময় পর্যন্ত তার বিয়ের অনুমতি থাকে না। ওই সময়টিকে ইদ্দত বলা হয়। ইদ্দতের সময় পূর্ণ না করে শরিয়াহ আইন লঙ্ঘন করে বিয়ে করার দায়ে গত ৩ ফেব্রুয়ারি ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে সাত বছরের কারাদণ্ড দেন রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বসানো একটি অস্থায়ী আদালত।

বুশরা বিবির প্রাক্তন স্বামী খাওয়ার মানেকার করা মামলায় ইমরান ও বুশরাকে এ সাজা দেন আদালত। মামলায় মানেকা অভিযোগ করেছিলেন, তার সঙ্গে বিচ্ছেদের পর নির্দিষ্ট সময় পার না হতেই ইমরান খানকে বিয়ে করেন বুশরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন