কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে শয্যা বাড়লেও চিকিৎসক সংকট

বাদশা সৈকত, কুড়িগ্রাম

ছবি : বণিক বার্তা

কুড়িগ্রাম জেলায় প্রায় ২৩ লাখ মানুষের বাস। বিপুলসংখ্যক এ জনগোষ্ঠীর উন্নতমানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে কুড়িগ্রাম জেনারেল হাসপাতাল ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়। ২০১৭ সালে এ উদ্যোগ বাস্তবায়ন করা হলেও সে অনুপাতে চিকিৎসক নিয়োগ দেয়া হয়নি। হাসপাতালটিতে চিকিৎসকের ৪৩টি পদের বিপরীতে রয়েছেন মাত্র ২০ জন।

রোগীদের অভিযোগ, ২-৩ ঘণ্টা লাইনে দাঁড়িয়েও চিকিৎসকের দেখা পাওয়া যায়। অনেককে চিকিৎসক না দেখিয়েই ফিরে যান। ২০২৩ সালে উদ্বোধন করা হয় আটতলার নতুন আধুনিক ভবন। এক বছর না যেতেই ভবনের দুটি লিফট ও পানির পাম্প প্রায় অকেজো হয়ে পড়েছে। এ কারণে দুর্ভোগে পড়ছে রোগী ও স্বজনরা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, প্রতিদিন বহির্বিভাগে চিকিৎসা নিতে আসছে আড়াই হাজারের বেশি রোগী। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও ৪৫০ জনের মতো। ১০০ শয্যার জনবল নিয়ে কোনো রকমে চিকিৎসাসেবা চালানো হচ্ছে। তবে সমস্যা সমাধানের চেষ্টা করছেন তারা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, রোগীদের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে ২০২৩ সালে উদ্বোধন করা হয় আটতলার নতুন আধুনিক ভবন। তবে সম্প্রতি নতুন ভবনের দুটি লিফট ও পানির পাম্প কার্যত অকেজো হয়ে পড়ে আছে। সিঁড়ি বেয়ে ওঠানামা করতে হচ্ছে হৃদরোগীসহ গুরুতর অসুস্থদের।

চিকিৎসা নিতে আসা রাবেয়া বেগম বলেন, ‘হাসপাতালে অসুস্থ রোগী নিয়ে এসেছেন তিনি। লিফট বন্ধ থাকায় সিঁড়ি বেয়ে উঠতে হচ্ছে। নতুন ভবনে লিফট নষ্ট থাকবে কেন? আমাদের কষ্ট করে সাত ও আটতলায় ওঠানামা করতে হয়।’

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৭ সালে কুড়িগ্রাম জেনারেল হাসপাতাল ১০০ থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়। তবে নিয়োগ করা হয়নি প্রয়োজনীয় জনবল। হাসপাতালটিতে এখন যে জনবল আছে তা দিয়ে ১০০ শয্যার হাসপাতালও পরিচালনা করা যায় না।

হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা আবুল হোসেন বলেন, ‘চিকিৎসক কম। ২-৩ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও চিকিৎসকের দেখা পাওয়া যায়। আবার অনেকে চিকিৎসক না দেখিয়েই ফিরে যান।’

এ বিষয়ে কুড়িগ্রাম ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. শহিদুল্লাহ বণিক বার্তাকে বলেন, ‘১০০ শয্যার জনবল দিয়ে চিকিৎসা সেবা চালানো হচ্ছে। সেখানেও জনবল সংকট রয়েছে। লিফটের সমস্যা সমাধানে সংশ্লিষ্ট বিভাগকে জানানো হয়েছে। আটতলা ভবনের জন্য আরো লিফট স্থাপনের কথাও বলা হয়েছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন