সাতক্ষীরায় চাষ হচ্ছে মরুভূমির ফল রকমেলন

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

সাতক্ষীরার তালা উপজেলায় পরীক্ষামূলক রকমেলন চাষ করছেন কৃষক ছবি : নিজস্ব আলোকচিত্রী

সাতক্ষীরায় পরীক্ষামূলকভাবে মরুভূমির ফল রকমেলন চাষ হচ্ছে। ফলটি অল্প সময়ে অধিক লাভজনক হওয়ায় কৃষকের মাঝেও বেশ আগ্রহ সৃষ্টি করেছে। তাছাড়া সুস্বাদু এ ফলের চাহিদাও রয়েছে বাজারে।

পুষ্টিবিষেশজ্ঞ আবদুল মতিন জানান, রকমেলন পুষ্টিগুণে অনন্য। বিভিন্ন এন্টি-অক্সিডেন্টসম্পন্ন এ ফলে রয়েছে প্রচুর পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন-এ এবং সি, যা উচ্চ রক্তচাপ, অ্যাজমা কমিয়ে দেয়। এটি বেটা ক্যারোটিন ক্যান্সার রোধ করে।

তালা উপজেলার আব্দুল হান্নান জানান, উন্নয়ন প্রচেষ্টা নামে একটি বেসরকারি সংস্থা থেকে প্রশিক্ষণ নিয়ে ২০ শতাংশ জমিতে রকমেলন ফল চাষ করেন তিনি। প্রথমবার হলেও ফলন ভালো হয়েছে। ২০ শতাংশ জমিতে ৪০ মণ রকমেলন উৎপাদন হয়েছে তার। প্রতি মণ ২ হাজার ৪০০ টাকা দরে ৯৬ হাজার টাকা বিক্রি করেছেন তিনি। ৪৫ হাজার টাকা উৎপাদন খরচ বাদ দিয়ে তার লাভ হয়েছে ৪০ হাজার টাকা। বীজ বপন থেকে রকমেলন উত্তোলন পর্যন্ত ৭০ দিন সময় লেগেছে। যা অন্য যেকোনো ফসলের তুলনায় খুবই অল্প সময়ে লাভজনক। আগামীতে আরো বেশি জমিতে ফসলটি চাষ করবেন বলে জানান তিনি।

একই উপজেলার ভায়ড়া গ্রামের কৃষক সোহাগ হোসেন জানান, ১০ শতাংশ জমিতে পরীক্ষামূলক রকমলেন চাষ করে বেশ সাফল্য পেয়েছেন তিনি। ২২ মণ রকমেলন উৎপাদন করেছেন তিনি। খুলনার এক ব্যাপারী তার খেত থেকেই ২ হাজার টাকা মণ দরে রকমেলন কিনে নিয়ে গেছেন। জমি চাষ, বীজ বপন ও সেচ দিয়ে ২০ হাজার টাকা খরচ হয় তার। সেখানে উৎপাদিত রকমেলন বিক্রি হয়েছে ৪৪ হাজার টাকা। ২৪ হাজার টাকা লাভ হয়েছে।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সাতক্ষীরা জেলার দায়িত্বরত কৃষি কর্মকর্তা নয়ন হোসেন জানান, তালা উপজেলার নগরঘাটা ও তেঁতুলিয়া ইউনিয়নের পাঁচ কৃষককে রকমেলন চাষের ওপর উন্নত প্রশিক্ষণ দেয়া হয়েছে। পরে তারা ফলটি চাষ করেছেন। প্রতিটি রকমেলন দুই থেকে আড়াই কেজি পর্যন্ত ওজন হয়েছে। ফলটি উৎপাদন প্রথমবার হলেও কৃষক লাভবান হয়েছেন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম জানান, তালা উপজেলায় কয়েকজন কৃষক পরীক্ষামূলক রকমেলন চাষ করে বেশ সাফল্য পেয়েছেন। অল্প সময়ে লাভজনক ফসল এটি। সাতক্ষীরার জন্য আগামীতে সম্ভাবনাময় বলা যেতে পারে ফসলটি। রকমেলন মরুভূমির ফসল হলেও সাতক্ষীরার মাটি ও আবহাওয়া সব ধরনের ফসলের উপযোগী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন