ভিসা বা ওয়ার্ক পারমিটের জন্য কাউকে অর্থ না দেয়ার পরামর্শ ইতালির রাষ্ট্রদূতের

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো ভিসার জন্য কাউকে অর্থ প্রদান না করার পরামর্শ দিয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, দূতাবাস শুধু প্রসেসিং ফি নেয়।  এর বাইরে অতিরিক্ত কোনো অর্থ লাগে না। 

আজ মঙ্গলবার (২১ মে) বিকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। 

বর্তমান ভিসা প্রক্রিয়ার পদ্ধতির মধ্যে সমস্যা রয়েছে স্বীকার করে রাষ্ট্রদূত বলেন, বর্তমান যে পদ্ধতি চলছে সেই পদ্ধতির মধ্যে পরিবর্তন করে নতুন একটা আধুনিক পদ্ধতি চালু করা হবে। আমরা চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি নিয়োগ দিতে চাই। দালাল চক্রের বিষয় তিনি বলেন, এ বিষয় আমরা সর্তক রয়েছি।

তিনি আরো বলেন, ইউরোপে বৈধভাবে অনেক বাংলাদেশী যাচ্ছে। দুর্ভাগ্যবশত অবৈধভাবে যাওয়ার প্রবণতা বাড়ছে। আজকে আমরা আলোচনা করেছি কিভাবে বৈধ অভিবাসন বাড়ানো যায়। 

ভিসা প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার বিষয় তিনি বলেন,  যারা যোগ্য তাদের আমরা ভিসা দিতে আগ্রহী। দূতাবাস দ্রুত ভিসা দেওয়ার প্রক্রিয়া তৈরি করছে। কিন্তু আমরা অনেক নকল নুলস্তা পাচ্ছি এবং সেগুলো গভীরভাবে পরীক্ষা-নিরীক্ষা করার কারণে আমাদের অনেক দেরি হচ্ছে।

রাষ্ট্রদূত বলেন, যেসব দালাল আবেদনকারীদের কাছ থেকে অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজ করে দেয়ার জন্য বড় অংকের টাকা হাতিয়ে নিচ্ছে তারা ভালো কাজ করছে না। তারা ইতালি গমনেচ্ছু কর্মীদের মিথ্যা আশ্বাস দিচ্ছে সেটি প্রকৃত আবেদনকারীদের ক্ষতির কারণ হচ্ছে। নকল নুলস্তা পরীক্ষা করার কারণেই প্রকৃত আবেদনকারীদের ভিসা প্রক্রিয়ায় দেরি হচ্ছে। 

ভিসা প্রক্রিয়া দ্রুত করার জন্য নতুন কোনো প্রক্রিয়া হাতে নিচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ভিসা প্রক্রিয়া দ্রুত করার জন্য আমরা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছি। আবেদনকারীরা যদি যথাযথ প্রক্রিয়ায় উপযুক্ত কাগজপত্রসহ ভিএফএস গ্লোবালে মেইল করে তাদের নুলস্তার মেয়াদ উত্তীর্ণ হবে না। তাদের আতঙ্কিত হওয়ার কারণ নেই।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন