যুক্তরাষ্ট্রের সঙ্গে কষ্টে দেড়শ পার হলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

টেক্সাসের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিং দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ম্যাচে বাংলাদেশের ব্যাটিং লাইনআপের কঠিন পরীক্ষাই নিল স্বাগতিক দেশের বোলাররা। টপ অর্ডারের ব্যর্থতার পর তাওহিদ হৃদয় ও মাহমুদউল্লাহর ব্যাটে ভর করে ৬ উইকেটে ১৫৩ রান তুলতে সমর্থ হয় অতিথি দলটি।

 

লিটন দাস ব্যর্থতার বৃত্ত থেকে আজও বের হতে পারেননি। ১৫ বলে করেছেন ১৪ রান। ওপেনিংয়ে তার পার্টনার সৌম্য সরকার ১৩ বলে ২০ রান করে সাজঘরের পথ ধরেন। লিটনকে আউট করেন জেসি সিং, আর সৌম্যকে ফেরান স্পিনার স্টিভেন টেইলর। দলীয় ৩৪ রানে দুই ওপেনারের বিদায়ের পর হতাশ করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। ১১ বলের মোকাবেলায় মাত্র ৩ রান করে টেইলের শিকার হন তিনি।


অধিনায়কের বিদায়ের পরপরই রানআউট হয়ে যান সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। ১২ বলে ৬ রান করেন তিনি (৬৮/৪)। এরপর তাওহিদ ও মাহমুদউল্লাহ ৪৭ বলে ৬৭ রান যোগ করে দলের মান বাঁচান। মাহমুদউল্লাহ ২২ বলে ২ চার ও ১ ছক্কায়  ৩১ রান করেন। ষষ্ঠ উইকেটে জাকের আলীকে নিয়ে ৮ বলে ১৮ রান তুলে দলের সংগ্রহ দেড়শ পার করান তাওহিদ। তিনি ৪৭ বলে ৫৮ রান করেন ৪টি চার ও ২টি ছক্কায়।

 

টেইলর ৯ রানে ২টি উইকেট নেন। এছাড়া জেসি সিং, আলী খান ও সৌরভ নেত্রভালকার একটি করে উইকেট নেন।

 

বিশ্বকাপ সামনে রেখে তিন ম্যাচের সিরিজে মুখোমুখি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ। যেকোনো ফরম্যাটের ক্রিকেটে এই প্রথম খেলছে দুটি দেশ।

 

সম্প্রতি কানাডাকে ৪-০ ব্যবধানে হারায় যুক্তরাষ্ট্র, আর বাংলাদেশ ৪-১ ব্যবধানে হারায় জিম্বাবুয়েকে।

 

২ জুন ভোরে কানাডার সঙ্গে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৮ জুন শ্রীলংকার বিপক্ষে।

 

আজকের ম্যাচে দুই পেসার ও তিন স্পিনার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের সঙ্গে বোলিংয়ে আছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান ও রিশাদ হোসেন।

 

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, জাকের আলী (উইকেটকিপার), মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান।

 

যুক্তরাষ্ট্র একাদশ: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), স্টিভেন টেইলর, অ্যারন জোনস, আন্দ্রিয়েস গউস, কোরি অ্যান্ডারসন, নিতিশ কুমার, আলী খান, হারমিত সিং, জেসি সিং, নসথুশ কেনজিগে ও সৌরভ নেত্রভলকার। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন