ছাদে স্থাপিত দেশের বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্পের উৎপাদন শুরু

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কোরিয়ান ইপিজেডের কারখানা ভবনের ছাদে স্থাপিত দেশের বৃহৎ সৌরবিদ্যুতের উৎপাদন শুরু হয়েছে। বৃহৎ প্রকল্প থেকে ১৬ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। দেশে এটিই এখন সবচেয়ে বড় রুফটফ সোলার প্রকল্প।

গতকাল কোরিয়ান ইপিজেডে সৌরবিদ্যুতের বৃহৎ প্রকল্প উদ্বোধন করা হয়। প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ কেইপিজেডের কারখানায় ব্যবহার করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে মোট বিদ্যুতের ৪০ শতাংশ আসবে নবায়নযোগ্য জ্বালানি থেকে। এজন্য সরকার নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনে সবাইকে উৎসাহ দিচ্ছে। কেইপিজেড ১৬ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প চালু করে সাহসী উদ্যোগ নিয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, নেট মিটারিং সিস্টেম চালু হওয়ার পর রুফটপ সোলার জনপ্রিয় হয়ে উঠেছে। পেশাদারিত্বের সঙ্গে স্থাপন করতে পারলে ব্রেকইভেনে গিয়ে এটা একটা ভালো বিজনেস মডেল হতে পারে। সৌরবিদ্যুৎ করতে অনেক জমির প্রয়োজন। জমি কম লাগে এমন প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা প্রয়োজন। বায়ুবিদ্যুৎ, ওশান রিনিউয়েবল এনার্জি, বর্জ্য থেকে বিদ্যুৎ, সৌরবিদ্যুৎ ইত্যাদি আগামীর জ্বালানি মিশ্রণে ব্যাপক অবদান রাখবে। ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশের জ্বালানি হবে গ্রিন এনার্জি।

অনুষ্ঠানে কোরিয়ান ইপিজেডের চেয়ারম্যান প্রধান নির্বাহী কর্মকর্তা কিহাক সাং বলেন, কোরিয়ান ইপিজেডকে পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলা হচ্ছে। এরই অংশ হিসেবে ১৬ মেগাওয়াট সবুজ বিদ্যুৎ প্রকল্প চালু হয়েছে। এটি ৪০ মেগাওয়াটে উন্নীত করা হবে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান বলেন, সৌরবিদ্যুৎ পরিবেশবান্ধব। কোরিয়ান ইপিজেডের প্রকল্প শুধু অর্থ সাশ্রয় করবে না, ব্যবসার খরচও কমাবে। ১৯৯৯ সালে চট্টগ্রামের আনোয়ারায় কেইপিজেডের জন্য জমি বরাদ্দ করা হয়। বরাদ্দ জমির পরিমাণ হাজার ৪৯২ একর। ইয়াংওয়ান করপোরেশনের পোশাক, জুতাসহ ২৮টি কারখানায় ২৬ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। বাংলাদেশ দক্ষিণ কোরিয়ার সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান ইয়াংওয়ান ইপিজেড স্থাপনের অনুমোদন পায়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কোরিয়ান ইপিজেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান। কোরিয়ান ইপিজেডের অনুষ্ঠানে অতিথিরা অনলাইনেও যুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন