তাপপ্রবাহের সতর্কবার্তা তিন দিন বাড়ল

৩ মে থেকে হাওরাঞ্চলে বৃষ্টির আভাস, কৃষকদের ৮ পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

সারা দেশে চলমান তাপপ্রবাহের সতর্কবার্তা তিনদিন বাড়ানো হয়েছে। আবহাওয়াবিদ হাফিজুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে গতকাল এ সতর্কবার্তা দেয় আবহাওয়া অধিদপ্তর। এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে, ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশে তাপপ্রবাহ শুরু হয় গত ৩১ মার্চ। সে হিসেবে গতকাল পর্যন্ত দেশের ওপর দিয়ে টানা ২৯ দিন তাপপ্রবাহ বয়ে যায়। এর আগে ২৫ এপ্রিল তিনদিনের সতর্কবার্তা দেয় আবহাওয়া বিভাগ। গতকালের সতর্কবার্তায় বলা হয়, চলমান তাপপ্রবাহ ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের কারণে অস্বস্তি বাড়তে পারে।

গতকাল সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হয়েছে। এর মধ্যে সিলেটে ১৬ মিলিমিটার ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তরের মানদণ্ড অনুযায়ী, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে সেটাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রির মধ্যে থাকলে সেটা হয় মাঝারি তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ হয় ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে। এর বেশি হলে সেটাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ। সেই হিসেবে গতকাল অতি তীব্র তাপপ্রবাহ ছিল যশোর ও রাজশাহীতে। তীব্র তাপপ্রবাহ ছিল ১১ জেলায়। এর মধ্যে রয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনা, নওগাঁ, নীলফামারী, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া।

এদিকে আবহাওয়া বিভাগের উদ্ধৃতি দিয়ে কৃষি অধিদপ্তর জানিয়েছে, আগামী ৩ মে থেকে দেশের উত্তর-পূর্ব হাওরাঞ্চলের (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনা) অনেক জায়গায় ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত হতে পারে। এজন্য হাওর এলাকার কৃষকদের জন্য আটটি পরামর্শ দিয়ে গতকাল একটি বিজ্ঞপ্তি দেয় কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ। এতে বলা হয়েছে, বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ব হয়ে গেলে দ্রুত সংগ্রহ করে নিরাপদ ও শুকনো জায়গায় রাখতে হবে। পরিপক্ব সবজি দ্রুত সংগ্রহ করতে হবে। নিষ্কাশন নালা পরিষ্কার রাখতে হবে, যেন ধানের জমিতে পানি জমে না থাকে। জমির আইল উঁচু করতে হবে। ফসলের জমি থেকে 

অতিরিক্ত পানি সরিয়ে ফেলার ব্যবস্থা রাখাও গুরুত্বপূর্ণ। সেচ, সার ও বালাইনাশক প্রদান থেকে বিরত থাকতে হবে। বৃষ্টিপাতের পর দিতে হবে বালাইনাশক। কলা ও অন্যান্য উদ্যানতাত্ত্বিক ফসল ও সবজির জন্য খুঁটির ব্যবস্থা করার পরামর্শও দিয়েছে কৃষি অধিদপ্তর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন