মান নিয়ন্ত্রণে ব্যর্থতায় বোয়িংকে ৬৬ লাখ ডলার জরিমানা

বণিক বার্তা ডেস্ক

মার্কিন উড়োজাহাজ নির্মাতা সংস্থা বোয়িংকে ৬৬ লাখ ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ২০১৫ সালের নিষ্পত্তির শর্ত পরিপালনে ব্যর্থ হওয়ায় ৫৪ লাখ ডলার এবং নিষ্পত্তির অপেক্ষায় থাকা সুরক্ষাসংক্রান্ত দুটি মামলা এগিয়ে নিতে আরো ১২ লাখ ১০ হাজার ডলার পরিশোধ করতে হবে সংস্থাটিকে। বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বলেছে, সুরক্ষা তদারকি উন্নত করা নিয়ে বোয়িং ২০১৫ সালের চুক্তি মেনে চলেনি। খবর সিএনবিসি।

এফএএর প্রশাসক স্টিভ ডিকসন এক বিবৃতিতে বলেন, বোয়িং নিষ্পত্তি চুক্তির অধীনে তার সব বাধ্যবাধকতা মানতে ব্যর্থ হয়েছে এবং এফএএ বোয়িংকে অতিরিক্ত জরিমানা আরোপ করে জবাবদিহি করবে। এফএএ সবসময় সব সিদ্ধান্তে সুরক্ষার বিষয়টিকে প্রথমে রাখে।

২০১৫ সালে নিষ্পত্তির অংশ হিসেবে উড়োজাহাজ সংস্থাটিকে কোটি ২০ লাখ ডলার পরিশোধ করতে হয়েছিল। নিষ্পত্তির অপেক্ষায় থাকা একটি মামলায় এফএএ অফিযোগ করছে, উড়োজাহাজ নির্মাতার কিছু কর্মী ২০১৭ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত ছাড়পত্রসংক্রান্ত কাজ করেছেন। যদিও তারা এটি করার জন্য অনুমতিপ্রাপ্ত নন। আরেকটি মামলায় এফএএ বলেছে, সংস্থাটি মান নিয়ন্ত্রণের প্রক্রিয়াগুলো অনুসরণ করতে ব্যর্থ হয়েছে এবং ৭৮৭ ড্রিমলাইনারের ছাড়পত্রের কাজ করা কিছু কর্মীকে অযৌক্তিক চাপ দেয়া হয়েছিল। এফএএ জানিয়েছে, কিছু সমস্যা থাকা সত্ত্বেও ছাড়পত্র পাওয়ার আগে বোয়িংয়ের কর্মীরা উড়োজাহাজটি উড়ানের জন্য নিরাপদের বিষয়টি নিশ্চিত করেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন