তীব্র গরমে চারজনের মৃত্যু

তাপপ্রবাহে সতর্কতা বাড়ল আরো তিনদিন

নিজস্ব প্রতিবেদক

পথচারীদের স্বস্তি দিতে সড়কে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। গতকাল আগারগাঁও থেকে তোলা ছবি: নিজস্ব আলোকচিত্রী

দেশে ফের অতি তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে। গতকাল পারদ চড়ে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে, যা মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। তাই প্রচণ্ড গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। রাজধানীসহ সারা দেশে হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে চারজনের। দুই দফায় টানা ছয়দিনের সতর্কতার পর নতুন করে আরো তিনদিনের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। 

সতর্কবার্তায় বলা হয়, দেশজুড়ে চলমান তাপপ্রবাহ আরো ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগে দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হতে পারে শিলাবৃষ্টি। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। 

চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও সৈয়দপুর জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী, বান্দরবান ও নোয়াখালী জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারা দেশে রাতের ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে বিরাজমান থাকবে অস্বস্তি ভাব।

যুক্তরাজ্যের আবহাওয়ার পূর্বাভাসে ঢাকায় গতকাল অতিবেগুনি রশ্মির সূচক মান বলা হয়েছে ১২, যা আগামী দুদিন অব্যাহত থাকবে। অতিবেগুনি রশ্মির সূচক মান ৫ পর্যন্ত স্বাভাবিক হিসেবে বিবেচনা করা হয়। তার বেশি হলে রোদে বের হওয়ার সময় বেশকিছু সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে গতকাল চট্টগ্রামের আনোয়ারায় রুশমিয়া জেবিন (১৬) নামে এক স্কুলশিক্ষার্থীর মৃত্যু হয়েছে। সে রাজধানীর পিলখানা বিজিবির বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ স্কুলের দশম শ্রেণীতে পড়ত। রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে মৃত্যু হয়েছে এক দিনমজুরের। তার নাম-পরিচয় অবশ্য জানা যায়নি, তবে বয়স আনুমানিক ৪৫ বছর। 

এদিকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের ট্রাফিক ইন্সপেক্টর রুহুল আমীন হিট স্ট্রোকে মারা গেছেন। তিনি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে কর্মরত ছিলেন। এছাড়া নোয়াখালীর বেগমগঞ্জে ঋতু সুলতানা (১৭) নামের এক স্কুলশিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তার আগে বুধবার হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত আটজনের মৃত্যু হয়, যাদের মধ্যে ছয়জনই দিনমজুর। প্রচণ্ড রোদে বাইরে কাজ করা শ্রমজীবীদের জন্য এখন বেশ কঠিন হয়ে পড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন