পাবলিক বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় তারিখ নির্ধারণ করা হয়। সভায় পরিষদের সভাপতি চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) উপাচার্য অধ্যাপক . মোহাম্মদ রফিকুল আলম সভাপতিত্ব করেন।

আগামী ২১ মে ইউনিটের পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে, ইউনিটের পরীক্ষা হবে ২৭ মে, ইউনিটের পরীক্ষা ২৮ মে ইউনিটের পরীক্ষা হবে জুন। সব পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

সাধারণ, বিজ্ঞান প্রযুক্তি (জিএসটি) গুচ্ছের ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৯ জুন থেকে শুরুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন, অথবা ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে।

আগামী ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। তাছাড়া ১২ জুন প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ের (চুয়েট, রুয়েট কুয়েট) ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

আগামী ২৯ মে দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে, চলবে ২০ জুন পর্যন্ত। তবে ১৯ জুন তারা কোনো পরীক্ষা নিতে পারবে না।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে থেকে জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ভর্তি পরীক্ষা হবে ২৬ ২৭ ফেব্রুয়ারি।

গতকালের বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ নির্ধারণ করা সম্ভব হয়নি। এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে মেডিকেলের এমবিবিএসের ভর্তি পরীক্ষা এপ্রিল ডেন্টালের পরীক্ষা ৩০ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন