নভেম্বরের পর প্রথম শিল্প খাতে মুনাফা বাড়ল চীনে

বণিক বার্তা ডেস্ক

গত নভেম্বরের পর মে মাসে প্রথমবারের মতো মুনাফায় প্রবৃদ্ধি দেখেছে চীনের শিল্প খাত। গত মাসে দেশটিতে শিল্প খাতে মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে শতাংশ। ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের তথ্য অনুযায়ী, মে মাসে চীনের শিল্পপ্রতিষ্ঠানগুলো মুনাফা করেছে ৫৮ হাজার ২৩৪ কোটি ইউয়ান ( হাজার ২০০ কোটি ডলার) দেশটির অর্থনীতি যে নভেল করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে উত্তরণের পথে রয়েছে, মুনাফায় প্রবৃদ্ধি তথ্যেরই ইঙ্গিত দেয়। খবর ব্লুমবার্গ।

এপ্রিলে চীনের শিল্প খাতে মুনাফা কমেছিল দশমিক শতাংশ। সব মিলিয়ে বছরের প্রথম পাঁচ মাসে মুনাফা সংকুচিত হয়েছে ১৯ দশমিক শতাংশ। অর্থাৎ মে মাসে প্রবৃদ্ধি না হলে সংকোচনের হার আরো বাড়ত।

প্রথম পাঁচ মাসে চীনের শিল্প খাতে মুনাফা হয়েছে লাখ ৮৪ হাজার কোটি ইউয়ান। সময়ে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর মুনাফা কমেছে ৩৯ দশমিক শতাংশ। আর বেসরকারি প্রতিষ্ঠানগুলো মুনাফা হারিয়েছে ১১ শতাংশ।

এক বিবৃতিতে পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, মে মাসে মুনাফায় প্রবৃদ্ধির পেছনে বেশ কয়েকটি বিষয় ইতিবাচক ভূমিকা রেখেছে। সময়ে শিল্পোৎপাদনের ব্যয় বৃদ্ধির হার তুলনামূলক কম ছিল। বিপরীতে পরিশোধন, বিদ্যুৎ, রাসায়নিক ইস্পাত খাতে বেশি পরিমাণে মুনাফা অর্জন করা সম্ভব হয়েছে।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য প্রকাশের আগে হংকংয়ে কর্মরত ইউবিএস গ্রুপের চীনবিষয়ক প্রধান অর্থনীতিবিদ ওয়াং তাও বলেছিলেন, ‘সম্পত্তি খাতে ব্যবসায়িক কার্যক্রম অবকাঠামো বিনিয়োগ বেড়ে যাওয়ার কারণে চীনের অভ্যন্তরীণ প্রবৃদ্ধির গতি বৃদ্ধি মে মাসে অব্যাহত ছিল। জুনেও তা অব্যাহত থাকবে বলে আশা করা যাচ্ছে। আমরা এখনো আশা করছি যে সরকারের তরফ থেকে নীতি সহায়তা অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন