গাড়িতে ১৬০ বছর পুরনো প্রযুক্তি পাল্টানোর পথে স্কেলেটান

বণিক বার্তা ডেস্ক

টেসলার নতুন মডেল এস বা ইলেকট্রনিক বিএমডব্লিউতে উনিশ শতকের একটি প্রযুক্তি ব্যবহারের বিষয়টি হয়তো অনেকেরই অজানা। ব্যাটারিতে ব্যবহূত ওই প্রযুক্তি ব্যবহার বাদ দিতে বেশ অগ্রসর হয়েছে টেসলার প্রতিদ্বন্দ্বী একটি কোম্পানি। খবর ব্লুমবার্গ।

পুরনো প্রযুক্তির পরিবর্তে সুপারক্যাপাসিটারস প্রযুক্তির প্রচলনে কাজ করে যাচ্ছে স্কেলেটান টেকনোলজিস গ্রুপ ওইউ। প্রযুক্তি স্বল্প ওজনের এবং দীর্ঘস্থায়ী উপাদান দ্বারা তৈরি। নতুন প্রযুক্তি যন্ত্রে দহনকৃত জ্বালানি থেকে প্রাপ্ত শক্তি দ্রুত সরবরাহ করতে পারে। এর মধ্য দিয়ে ১৮৫৯ সালে উদ্ভাবিত সিসা-অ্যাসিড ব্যাটারি প্রযুক্তির ব্যবহার কমিয়ে ফেলতে সাহায্য করতে পারে বলে মনে করা হচ্ছে। শক্তির উৎস হিসেবে লিথিয়াম আয়ন ব্যাটারি ছাড়াও সিসা-অ্যাসিড ব্যাটারি এখনো টেসলার বিভিন্ন মডেলের গাড়িতে ব্যবহার হয়ে থাকে। সুপারক্যাপাসিটার প্রযুক্তি নিয়েও প্রশ্ন রয়েছে।

স্কেলেটানের প্রধান নির্বাহী কর্মকর্তা তাভি মেডিবার্ক সুপারক্যাপাসিটারে কিছু ফাঁক থাকার বিষয়টি স্বীকার করে নিয়ে বলেন, এখনো জনপ্রিয় লিথিয়াম আয়ন ইউনিটের সঙ্গে জ্বালানি ধরে রাখার সক্ষমতার দিক থেকে প্রযুক্তির ফারাক রয়েছে। মেডিবার্ক আরো বলেন, অতীতে ব্যাটারিতে ব্যবহূত সিসাকে সমস্যা বলে মনে করা হতো। কিন্তু তারপরও বাস্তবে বৈদ্যুতিক গাড়িতে ১২ ভোল্টের সিসা-অ্যাসিড ব্যাটারি ব্যবহার হয়ে আসছিল।

উল্লেখ্য, টেসলা করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলোন মাস্ক সুপারক্যাপাসিটার নিয়ে পিএইচডি গবেষণার উদ্দেশ্যে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে কাজ শুরু করেছিলেন। গবেষণার জন্য প্রথমে সানফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে গিয়েছিলেন। ২০০৬ সালে বিষয়ে একটি ব্লগপোস্টও লেখেন তিনি। বিশ্ববিদ্যালয় থেকে চলে আসার পরও তিনি সুপারক্যাপাসিটার নিয়ে গবেষণা করা ছেড়ে দেননি। এর পাশাপাশি আল্ট্রাক্যাপাসিটর নিয়েও কাজ শুরু করেছিলেনন তিনি।

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির ক্ষেত্রে একটি বৈপ্লবিক পরিবর্তন করতে আগ্রহী টেসলা ২০১৯ সালে স্কেলেটানের প্রতিদ্বন্দ্বী ম্যাক্সওয়েল টেকনোলজিস ইনকরপোরেশনকে কিনে নেয়। কিন্তু টেসলা অন্যান্য ম্যানুফ্যাকচারের মতো লিথিয়াম আয়ন ইউনিটের পাশাপাশি এখনো সিসা-অ্যাসিড ব্যাটারি ব্যবহার করছে। এসব সিসা ব্যাটারি অপেক্ষাকৃত সস্তা এবং পুনরুৎপাদনযোগ্য।

লিথিয়াম আয়নের ব্যাটারির মূল্যমান প্রতি কিলোওয়াট-ঘণ্টা হাজার মার্কিন ডলার, যা এখন ২০০ ডলারে নেমে এসেছে। সুপারক্যাপাসিটারের মূল্যমানও হাজার থেকে ৩০০ ডলারের মধ্যেই থাকবে বলে জানিয়েছেন মেডিব্রেক। সাম্প্রতিক সময়ে সুপারক্যাপাসিটারের চাহিদা ব্যাপক হারে বাড়ছে; কিন্তু লিথিয়াম আয়ন ব্যাটারির মূল্য ক্রমান্বয়ে হ্রাসের ফলে সমস্যা পরিলক্ষিত হচ্ছে। সিসা ব্যাটারির পরিবর্তে নতুন প্রযুক্তির দিকে ঝুঁকতে স্কেলেটান ইউরোপের গাড়ি নির্মাতাদের সহযোগিতা করছে। কিন্তু প্রতিষ্ঠানটি কোনো গাড়ি নির্মাতা কোম্পানির নাম প্রকাশ করেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন