গত বছর সাড়ে তিন লাখ গাড়ি বিক্রি টেসলার

বণিক বার্তা ডেস্ক

গত প্রান্তিকে ১ লাখ ১২ হাজার গাড়ি বিক্রি করেছে টেসলা। এ নিয়ে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটির মোট গাড়ি বিক্রি হয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৫০০টি। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় কোম্পানিটি। খবর সিএনএন বিজনেস, রয়টার্স।

গত বছর ইলোন মাস্কের নেতৃত্বাধীন টেসলা যে গাড়ি বিক্রি করেছে, তা পূর্ববর্তী বছরের চেয়ে ৫০ শতাংশ বেশি। চতুর্থ প্রান্তিকে বিক্রির রেকর্ড করেছে টেসলা এবং পূর্ববর্তী প্রান্তিকের চেয়ে ১৫ শতাংশ বেড়েছে।

ওয়েডবুশের বিশ্লেষক ড্যানিয়েল আইভস বলেন, এ বিক্রয় প্রতিবেদনটি মাস্ক ও তার কোম্পানির মুকুট আরো পালক যুক্ত করল। ওয়াল স্ট্রিটের পূর্বাভাস ছিল চতুর্থ প্রান্তিকে ১ লাখ ৬ হাজার গাড়ি বিক্রিতে সক্ষম হতে পারে টেসলা।

শুক্রবার এক প্রতিবেদনে টেসলা জানায়,

গত প্রান্তিকে তারা ১৯ হাজার ৪৫০টি মডেল এস ও এক্স গাড়ি বিক্রি করেছে। গত বছর একই প্রান্তিকে অবশ্য ওই মডেলের ২৭ হাজারের বেশি গাড়ি বিক্রি করেছিল টেসলা। তবে মডেল থ্রি সেডান গাড়ি বিক্রি ৫০ শতাংশ বেড়ে ৯২ হাজার ৫৫০ ইউনিটে দাঁড়িয়েছে।

টেসলার দীর্ঘমেয়াদি সাফল্যের পেছনে বৈদেশিক বাজারে উপস্থিতি বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে। টেসলার বিক্রি বৃদ্ধির পেছনে ইউরোপের বাজারে মজবুত উপস্থিতিকে কারণ হিসেবে দেখছেন আইভস। এছাড়া এক মাস আগে চীনের সাংহাই কারখানায় গাড়ি নির্মাণ শুরু করে টেসলা। এরই মধ্যে সেখানে এক হাজার গাড়ি নির্মাণ হয়েছে এবং সরবরাহ শুরু হয়েছে।

কোম্পানির এক প্রতিনিধি বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ৭ জানুয়ারি থেকে চীনে মডেল থ্রি সেডান সরবরাহ শুরু করবে টেসলা। মডেল থ্রি হচ্ছে টেসলার সবচেয়ে সাশ্রয়ী গাড়ি, যার দাম শুরু হয়েছে ৩৫ হাজার ডলার থেকে।

প্রতিষ্ঠিত গাড়ি কোম্পানিগুলো বৈদ্যুতিক গাড়িতে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে টেসলার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা বাড়িয়ে তুললেও ২০১৯ সালে ইতিবাচক বিক্রয় প্রবৃদ্ধি অর্জন করেছে কোম্পানিটি।

জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীল প্রথাগত গাড়ি কোম্পানিগুলো শুক্রবার যে বিক্রয় প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানে বিক্রিতে শ্লথগতি লক্ষ করা গেছে। চতুর্থ প্রান্তিকে যুক্তরাষ্ট্রে ফিয়াট ক্রাইসলার ও জেনারেল মোটরসের (জিএম) বিক্রি কমেছে যথাক্রমে ২ ও ৬ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন