বিশ্বের সবচেয়ে সময়ানুবর্তী ও নিরাপদ পাঁচ এয়ারলাইনস

বিশ্বের সবচেয়ে নিরাপদ ও সময়ানুবর্তী এয়ারলাইনসের স্বীকৃতি অর্জন করেছে অস্ট্রেলিয়ার কান্তাস। বৈশ্বিক এয়ারলাইনসের নিরাপত্তা বিষয়ে তথ্য প্রদানকারী একমাত্র ওয়েবসাইট এয়ারলাইনরেটিংসের জরিপে ২০২০ সালের এ তালিকায় সেরা ২০টি এয়ারলাইনসের শীর্ষে উঠে এসেছে কান্তাস।

নিরাপদ এয়ারলাইনসের এ তালিকা তৈরিতে অনেকগুলো মানদণ্ডের মূল্যায়ন হিসাব করে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে সংশ্লিষ্ট দেশের সরকারি প্রতিষ্ঠান এবং খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের করা নিরীক্ষা প্রতিবেদন মূূল্যায়ন। এছাড়া এয়ারক্র্যাফট বিধ্বস্ত হওয়া, মারাত্মক দুর্ঘটনার শিকার হওয়া, মুনাফা, এয়ারলাইনস প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নেয়া নিরাপত্তামূলক পদক্ষেপ এবং উড়োজাহাজের বয়স হিসাব করে এ প্রতিবেদন তৈরি করে এয়ারলাইনরেটিংস।

২০১৩ সালের জুনে যাত্রা করা এয়ারলাইনরেটিংস প্রতি বছর বৈশ্বিক এয়ারলাইনসের প্রতিবেদন প্রকাশ করে। বিশ্বের ৪৯০টির বেশি এয়ারলাইনসের ওপর জরিপ করে এ রেটিং করা হয়। বিশ্বের ১৯৫ দেশের কয়েক মিলিয়ন যাত্রীর উড়োজাহাজে ভ্রমণের অভিজ্ঞতাও রেটিংস তৈরিতে ব্যবহার হয়। মোট সাতটি তারকা দিয়ে উড়োজাহাজের ক্যাটাগরি তৈরি করে এয়ারলাইনরেটিংস।

কান্তাসকে ২০২০ সালের জন্য সেরা এয়ারলাইনসের স্বীকৃতি দেয়ার বিষয়ে এয়ারলাইনরেটিংস এডিটর এক নোটে জানান, বিশ্বের সবচেয়ে পুরনো এয়ারলাইনস হিসেবে এখনো ফ্লাইট পরিচালনা করে যাচ্ছে কান্তাস। প্রতিষ্ঠানটির ৯৯ বছরের ইতিহাসে দ্রুততম সময়ের মধ্যে নিরাপদে ফ্লাইট পরিচালিত হয়ে আসছে। বিশ্বের এয়ারলাইনসের ইতিহাসে কান্তাস এখন সবচেয়ে অভিজ্ঞ এয়ারলাইনস হিসেবে স্বীকৃত।

বৈশ্বিক এয়ারলাইনস খাতের উন্নয়নে কান্তাসের অবদানের কথা উল্লেখ করে এডিটর নোটে আরো বলা হয়, ক্রুদের পারফরম্যান্স যাচাই এবং উড়োজাহাজের গতিবিধি নজরদারিতে রাখার ফ্লাইট ডাটা রেকর্ডারের জন্য ফিউচার এয়ার নেভিগেশন সিস্টেমের উন্নয়নে নেতৃত্ব দিয়েছে কান্তাস। এছাড়া স্বয়ংক্রিয়ভাবে ল্যান্ডিং করার জন্য গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের উন্নয়ন এবং আরএনপি ব্যবহার করে মেঘের মধ্য দিয়ে সঠিকভাবে ফ্লাইট পরিচালনার উন্নয়নেও অবদান রয়েছে সংস্থাটির।

 

১. কান্তাস এয়ারলাইনস

 

কান্তাস এয়ারলাইনসের নিরাপত্তার বিষয়টি উল্লেখ করে এয়ারলাইনরেটিংস বলছে, স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করে ইঞ্জিন এবং উড়োজাহাজের রিয়েল টাইম মনিটরিং করতে পারে কান্তাস। এর ফলে যেকোনো গুরুত্বপূর্ণ নিরাপত্তা ইস্যুর বিষয়ে আগেভাগেই জানতে পারে এয়ারলাইনসটি।

 

২. এয়ার নিউজিল্যান্ড

 

নিরাপদ এয়ারলাইনসের তালিকায় এ বছর কান্তাসের পর দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে এয়ার নিউজিল্যান্ড। ষষ্ঠবারের মতো এয়ার নিউজিল্যান্ড ভালো পারফরম্যান্সের জন্য এয়ার রেটিংসের শীর্ষদের তালিকায় স্থান করে নিল। এছাড়া ফ্লাইট পরিচালনায় নতুনত্ব, নেতৃত্ব, নিরাপত্তার কারণে এগিয়ে আছে এয়ারলাইনসটি।

 

৩. এভা এয়ারওয়েজ

 

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে তাইওয়ানের এভা এয়ারওয়েজ করপোরেশন। পুরো নাম এভারগ্রিন এয়ারওয়েজ। ১৯৮৯ সালে যাত্রা করা এ এয়ারওয়েজ এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকাসহ বিশ্বের প্রায় ৪০টি আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করে। এটি তাইওয়ানের দ্বিতীয় সর্ব বৃহৎ এয়ারলাইন।

 

৪. ইতিহাদ

 

নিরাপদ এয়ারলাইনসের এ তালিকায় চতুর্থ অবস্থানে আছে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় বিমান সংস্থা ইতিহাদ। ২০০৩ সালে যাত্রা করে এরই মধ্যে এয়ারলাইনসটি শীর্ষদের তালিকায় উঠে এসেছে।

৫. কাতার এয়ারওয়েজ

 

তালিকার পঞ্চম অবস্থানে রয়েছে কাতার এয়ারওয়েজ। দেশটির রাষ্ট্রীয় ক্যারিয়ারটির যাত্রা ১৯৯৩ সালে। বিশ্বের ১৫০টির বেশি আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করছে কাতার এয়ারওয়েজ।

 

            সূত্র: খবর ব্লুমবার্গ ও স্ট্রেইট টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন