প্রযুক্তিনির্ভর স্টার্টআপে গতি পেয়েছে অ্যাঙ্গোলার অর্থনীতি

বণিক বার্তা ডেস্ক

প্রযুক্তি-বিপ্লবের হাত ধরে অ্যাঙ্গোলাজুড়ে স্টার্টআপের সংখ্যা বাড়ছে। আর তাতেই গতি পেয়েছে দেশটির অর্থনীতি। খবর ইউরোনিউজ।

অ্যাপ আধুনিক ব্যবস্থাপনার মাধ্যমে এসব স্টার্টআপ কৃষক অনানুষ্ঠানিক খাতের অন্য উৎপাদনকারীদের আনুষ্ঠানিক অর্থনীতিতে পণ্য বিক্রি করতে সাহায্য করছে। এর মধ্য দিয়ে বিপুল পরিমাণ কর্মসংস্থানও সৃষ্টি হচ্ছে।

অনেক স্টার্টআপ শুরু হয়েছে তরুণদের হাত ধরে। অ্যাঙ্গোলার বিশাল তেল খাত থেকে শেখা ব্যবস্থাপনা পদ্ধতি তারা নিজেদের প্রতিষ্ঠানে কাজে লাগাচ্ছে।

স্টার্টআপেরই বিপ্লব বিভিন্ন খাতে বিনিয়োগ করতে উৎসাহিত করছে। এর মধ্য দিয়ে অনানুষ্ঠানিক অর্থনীতির লাখো মানুষ উপকৃত হচ্ছে।

অনলাইন রাইড সেবাদাতা প্রতিষ্ঠান কুবিঙ্গা এমনি একটি স্টার্টআপ। আঞ্চলিক ভাষায় কুবিঙ্গা মানে পরিবহন। গত দুই বছরে প্রতি মাসে ২০ হাজার লোক তাদের সেবা গ্রহণ করছে। প্রতিষ্ঠানটির আওতায় ১৮০ জন চালক রয়েছে এবং এখন তারা ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছে।

কুবিঙ্গার চালক রিচার্ড মানতো বলেন, যে কেউ আমাদের সেবা গ্রহণ করতে পারে। কয়েক ধরনের সেবা রয়েছে। এমনকি আপনি যদি জলদিতে থাকেন, তবে মোটরসাইকেলেরও ব্যবস্থা রয়েছে।

কুবিঙ্গার প্রতিষ্ঠাতা এমারসন পাইম জানান, আগামী তিন বছরের মধ্যে তিনি শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পরিকল্পনা করছেন। তিনি বলেন, এখানে স্টার্টআপের সময় চলছে। আমরা এমন একটি প্লাটফর্ম তৈরি করেছি; যা সেবা, রাইড সরবরাহ ব্যবস্থাকে এক প্লাটফর্মে নিয়ে এসেছে। এমারসন পাইম একসময় তেল খাতে কাজ করেছিলেন। সেখানে কাজ করে গড়া সঞ্চয় দিয়ে এই স্টার্টআপ চালু করেছেন তিনি।

আইডিয়া অনানুষ্ঠানিক অর্থনীতিকে আনুষ্ঠানিক অর্থনীতির সঙ্গে যুক্ত করছে।

এমারসন পাইম বলেন, এভাবে আমরা বাজারে নিজেদের প্রতিষ্ঠা করছি। যখন কেউ স্টার্টআপ শুরু করছে, তখন হয়তো তারা অনানুষ্ঠানিক খাতে থাকছে; কিন্তু যখন তারা অর্থ আদান-প্রদান শুরু করছে, তখন আনুষ্ঠানিক খাতে প্রবেশ করছে, কেননা লেনদেন হচ্ছে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে।

আরেকটি স্টার্টআপ অনলাইন ইকোসিস্টেম রোক-অনলাইন। গত দুই বছরে এর সদস্য সংখ্যা ২৫০ থেকে বেড়ে ৩৬ হাজারে দাঁড়িয়েছে। এটি এক ডজনের বেশি অনানুষ্ঠানিক ওপেন-এয়ার বাজারকে গ্রাহকদের সঙ্গে যুক্ত করেছে।

রোক-অনলাইনের প্রতিষ্ঠাতা গ্রেরাল্ডিনে গ্রেরাল্ডো তেল খাতে কাজ করেছেন। সেখান থেকে শেখা সাপ্লাই চেইন ব্যবস্থাপনা তিনি নিজ প্রতিষ্ঠানে কাজে লাগিয়েছেন।

তিনি বলেন, আমরা এখানে যা- করি না কেন, তার কেন্দ্রে রয়েছে তেল খাত। আমরা খাত থেকে শেখা মডেলটিই কাজে লাগাচ্ছি। তেল খাতে আমরা কূপ খনন থেকে শুরু করে উত্তোলন পর্যন্ত প্রতিটি ধাপে নজর রাখি। নিজের প্রতিষ্ঠানেও একই কাজ করি। আমরা একটি শৃঙ্খলার মাধ্যমে সরবরাহকারী বাজারের ক্রেতাদের মধ্যে সংযোগ স্থাপন করেছি। এতে একটি সিস্টেমের মধ্যে এসে সবাই লাভবান হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন