৩ হাজার কোটি ডলারের ক্রয়াদেশ প্রাপ্তি এয়ারবাসের

বণিক বার্তা ডেস্ক

দুবাই এয়ার শোতে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক দুটি উড়োজাহাজ সংস্থা থেকে বড় আকারের ক্রয়াদেশ পেয়েছে এয়ারবাস। নতুন ব্যবসা কেন্দ্র স্থাপনে বোয়িং থেকে এগিয়ে গেল ফ্রান্সভিত্তিক উড়োজাহাজ নির্মাতা জায়ান্টটি। খবর সিএনএন বিজনেস।

এমিরেটস সোমবার এক ঘোষণায় ৫০টি এ৩৫০ এয়ারবাস ক্রয়ের ঘোষণা দেয়। তালিকামূল্যে চুক্তির মূল্য প্রায় হাজার ৬০০ কোটি ডলার। একই সঙ্গে ইউএইভিত্তিক বাজেট এয়ারলাইনস এয়ার অ্যারাবিয়ার কাছ থেকে ১২০ এ৩২০নিউর ক্রয়াদেশ পায় এয়ারবাস।

রোববার উদ্বোধনের দিন বড় কোনো বিক্রি নিশ্চিতে সফল হয়নি দুবাই এয়ার শো। তবে এয়ারবাসের হাজার কোটি ডলারের ক্রয়াদেশ প্রাপ্তি এয়ার শোতে আরো কেনাকাটার পথ খুলে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা জায়ান্ট বোয়িং তার গ্রাহকদের আশ্বস্ত করার চেষ্টা করছে শিগগিরই তাদের ৭৩৭ ম্যাক্স সেবায় ফিরবে। অল্প সময়ের ব্যবধানে দুটি বিমান দুর্ঘটনায় ৩৪৬ জনের প্রাণহানিতে বিশ্বজুড়ে গ্রাউন্ডিং করা হয়েছে ৭৩৭ ম্যাক্সের উড়োজাহাজ। একই সম্মেলনে বোয়িংয়ের বাণিজ্যিক উড়োজাহাজ বিভাগের প্রেসিডেন্ট স্ট্যান ডিল বলেন, চলতি বছরের শেষ নাগাদ মার্কিন কর্তৃপক্ষের অনুমোদন পাবে ৭৩৭ ম্যাক্স।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন