জুনে ভারতে কারখানা উৎপাদন কমেছে

বণিক বার্তা ডেস্ক   

জুনে ভারতের শিল্প উৎপাদন প্রবৃদ্ধি কমে চার মাসের সর্বনিম্নে দাঁড়িয়েছে। মন্থর ম্যানুফ্যাকচারিং ও খনি কার্যক্রমের কারণে দেশটির শিল্প উৎপাদন প্রবৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া এ সময় দেশটির মূলধনি পণ্য ও ভোক্তাদের আসবাব খাতও সংকুচিত হয়েছে। ফলে উৎপাদনের শ্লথগতি ঠেকাতে সরকারকে নীতিমালা সংস্কারের আহ্বান  জানিয়েছেন বিশেষজ্ঞরা। খবর টাইমস অব ইন্ডিয়া।

গতকাল প্রকাশিত কেন্দ্রীয় পরিসংখ্যান অফিসের (সিএসও) তথ্য অনুযায়ী, বছরওয়ারি হিসেবে জুনে দেশটির শিল্প উৎপাদন প্রবৃদ্ধি বেড়েছে মাত্র ২ শতাংশ। অথচ আগের মাসে প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ১ শতাংশ। আর গত বছরের একই সময়ে এ খাতের প্রবৃদ্ধি দাঁড়িয়েছিল ৭ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে দেশটির প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে গত বছরের একই সময়ে এ খাতের প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ১ শতাংশ।

শিল্প উৎপাদন প্রবৃদ্ধি শ্লথ হয়ে পড়ার অনেকগুলো ইঙ্গিত দেশটির মূল খাতের (কোর সেক্টর) প্রবৃদ্ধির তথ্যে স্পষ্টভাবে লক্ষ করা যায়। জুনে দেশটির শিল্প প্রবৃদ্ধি চার বছরের মধ্যে সবচেয়ে কমে দশমিক ২ শতাংশে দাঁড়িয়েছে। এদিকে দেশটির মূল খাতের শিল্প উৎপাদন সূচক (আইআইপি) হলো ৪০ দশমিক ২ শতাংশ।

আইআইপির পরিসংখ্যান অনুযায়ী জুনে দেশটির ম্যানুফ্যাকচারিং খাতের প্রবৃদ্ধি ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ের তুলনায় কমে ১ দশমিক ২ শতাংশে দাঁড়িয়েছে। গত অর্থবছরের এ সময় ম্যানুফ্যাকচারিং খাতের প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৯ শতাংশ। দেশটির ম্যানুফ্যাকচারিং খাত কয়েক মাস ধরে যে খুব খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তা এ তথ্য থেকে সুস্পষ্ট। দেশটির বাজারে গাড়ি বিক্রি নতুন করে শ্লথগতির মুখে পড়েছে। এদিকে অনেকগুলো কোম্পানি শোরুম বন্ধ করে দিয়েছে এবং কর্মী ছাঁটাই করেছে। তাছাড়া খুব স্বাভাবিকভাবে কোম্পানিগুলো উৎপাদনও বন্ধ করে দিয়েছে।

দেশটির মূলধনি পণ্য জুনে ৬ দশমিক ৫ শতাংশ কমেছে। গত বছরের একই সময়ে এ খাতের প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৭ শতাংশ। এ খাতে তীব্র অস্থিরতা দেখা গেছে। এখানে অস্থিরতা এত প্রকট যে, কবে নাগাদ খাতটি ঘুরে দাঁড়াতে পারে, তার ভবিষ্যদ্বাণী করাটা কঠিন বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা। তারা এ খাতের তথ্যগুলো আরো ভালোভাবে সংগ্রহ করার আহ্বান জানিয়েছেন।

তবে কারখানা খাতের উৎপাদন শ্লথ হয়ে পড়ার বিষয়টি দেশটির সার্বিক জিডিপি প্রবৃদ্ধি সম্পর্কে যথাযথ ইঙ্গিত দিতে পারে না বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা। এদিকে প্রবৃদ্ধি বাড়াতে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) টানা চারবার সুদহার কমিয়েছে। ফলে ২০১৯-২০ অর্থবছরে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়ে ৬ দশমিক ৯ শতাংশে দাঁড়াতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন