রাওয়ালপিন্ডি টেস্ট

পাকিস্তানকে ২৭৪ রানে অলআউট করল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ শনিবার প্রথম ইনিংসে পাকিস্তানকে ২৭৪ রানে অলআউট করার কৃতিত্ব দেখাল বাংলাদেশ। স্পিনার মেহেদী হাসান মিরাজ ৫ উইকেট শিকার করে দলের পক্ষে অগ্রণী ভূমিকা রাখেন। পেসম্যান তাসকিন আহমেদ নেন ৩টি উইকেট। এছাড়া সাকিব আল হাসান ও নাহিদ রানা নেন ১টি করে উইকেট। জবাব দিতে নেমে বাংলাদেশ বিনা উইকেটে ১০ রান তোলার পর দিনের খেলার সমাপ্তি ঘটে। সাদমান ইসলাম ও জাকির হাসান অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

 

প্রথম দিন বৃষ্টির কারণে কোনো খেলা হয়নি। আজ দ্বিতীয় দিন টস জিতে বোলিং নেয় বাংলাদেশ। প্রথম ওভারেই উইকেট হারায় পাকিস্তান। আব্দুল্লাহ শফিককে বোল্ড করেন একাদশে ফেরা তাসকিন আহমেদ। অধিনায়ক শান মাসুদ (৫৭) ও সাইম আইয়ুবের (৫৮) ব্যাটে এই ধাক্কা ভালোভাবেই সামলে ওঠে স্বাগতিকরা। দুজন বোর্ডে ১০৭ রান যোগ করেন। মধ্যাহ্ন ভোজের পর দলীয় ১২২ রানের মধ্যে এই দুজনকেই সাজঘরে ফেরান মিরাজ। তাসকিনের গোলায় বোল্ড হয়ে যান সৌদ শাকিলও।

 

এরপর পাকিস্তানকে টানছিলেন বাবর আজম ও আগা সালমান। তখন বাবরকে ফিরিয়ে বাংলাদেশ দলে স্বস্তি আনেন সাকিব আল হাসান। তার আর্ম বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন সাবেক অধিনায়ক বাবর। আউট হওয়ার আগে ৭৭ বলে ৩১ রান করেন তিনি। ৫ উইকেটে ১৮৩ রান নিয়ে চা-বিরতিতে যায় পাকিস্তান।

 

দ্বিতীয় সেশনে ৩০ ওভারে ৮৪ রান দিয়ে ৪ উইকেট তুলে নেয় বাংলাদেশ। প্রথম সেশনে ২৫ ওভারে তারা নিতে পেরেছে মাত্র ১ উইকেট, রান খরচ হয় ৯৯টি। তাই দ্বিতীয় সেশনটি বেশ সফলই।

 

তৃতীয় সেশন আরো ভালো কাটল দলের। এ সময় খুররম শাহজাদ, মোহাম্মদ আলী ও আবরার আহমেদকে সাজঘরে ফিরিয়ে ৫ উইকেট পূর্ণ করেন মিরাজ। ২২.১ ওভার বোলিং করে ৬১ রানে ৫ উইকেট নেন তিনি।

 

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট জিতে নিয়েছে বাংলাদেশ। এই টেস্টটি ন্যূনতম ড্র হলেই সিরিজ জিতে নেবে বাংলাদেশ।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন