লিটনের সেঞ্চুরিতে ২৬২ রানে অলআউট বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ তৃতীয় দিন বুক চিতিয়ে লড়ে সেঞ্চুরি করেছেন লিটন দাস। স্পিনার আবরার আহমেদের বলে বাউন্ডারি হাঁকিয়ে ১৭১ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি। সেখানেই থামেননি। ইনিংসটা টেনে নেন ১৩৮ পর্যন্ত। তার দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ২৬২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।

 

আর ১৩ রান করলেই লিড নিতে পারতো অতিথিরা। যদিও এরপর পেস বোলার হাসান মাহমুদ দিনশেষে এগিয়ে রাখলেন বাংলাদেশকে। দ্বিতীয় ওভারে শফিক আব্দুল্লাহ ও চতুর্থ ওভারে নাইটওয়াচম্যান খুররম শাহজাদকে সাজঘরে ফিরিয়েছেন তিনি (৯/২)। স্বাগতিকদের লিড এখন ৮ উইকেট হাতে নিয়ে ২১ রান।  

 

২৬ রানে ৬ উইকেট পতনের পর মেহেদী হাসান মিরাজকে নিয়ে ১৬৫ রানের রেকর্ড জুটি গড়ে স্থিতি আনেন লিটন দাস। টেস্টের ইতিহাসে ৫০ রানের নিচে ৬ উইকেট পতনের পর সপ্তম উইকেটে তাদের এই রানই সর্বোচ্চ!

 

মিরাজ ৭৮ রান করে খুররম শাহজাদের শিকার হলেও দলকে টানছিলেন লিটন। এরপর নবম উইকেট জুটিতে হাসান মাহমুদকে নিয়ে তিনি বোর্ড যোগ করেন আরো ৬৯ রান। এর মধ্য দিয়ে দলের সংগ্রহটা আড়াইশ কাটিয়ে নেন তিনি। ৫১ বলে ১৩ রানে অপরাজিত থাকেন হাসান মাহমুদ।

 

এদিন লিটন করেন চতুর্থ টেস্ট সেঞ্চুরি। এর আগে মিরপুরে ২০২২ সালে শ্রীলংকার বিপক্ষে ১৪১, চট্টগ্রামে ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে ১১৪ ও ক্রাইস্টচার্চে ২০২২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০২ রানের ইনিংস খেলেন তিনি। আজ সুযোগ ছিল টেস্টে নিজের সর্বোচ্চ ইনিংস খেলার। যদিও অকেশনাল স্পিনার আগা সালমানকে ছক্কা মারতে গিয়ে সীমানার কাছে সাইম আইয়ুবের হাতে ধরা পড়েন তিনি। একই ওভারে নাহিদ রানাকেও শিকার করেন সালমান। এতে লিড নেয়ার সুযোগ হারায় বাংলাদেশ।  

 

এর আগে প্রথম টেস্টে ১০ উইকেটের বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন