প্যারিস অলিম্পিকে কে কত পদক পেল, স্বর্ণপদকের দাম কত?

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

রোববার রাতে ‘স্তাদ দ্য ফ্রান্স’ স্টেডিয়ামে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে প্যারিসে ৩৩তম গ্রীষ্মকালীন অলিম্পিক শেষ হলো। এবার ৩২টি খেলায় ৩২৯টি স্বর্ণপদকের জন্য লড়েছে ১০ হাজারেরও বেশি অ্যাথলিট। দুই অলিম্পিক জায়ান্ট যুক্তরাষ্ট্র ও চীন সমান ৪০টি করে স্বর্ণপদক জিতে। মোট পদকের হিসেবে অবশ্য যুক্তরাষ্ট্রই এগিয়ে। স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ মিলে তারা মোট ১২৬টি পদক জিতেছে।

 

বাংলাদেশের মতো অনেক দেশ কোনোদিন অলিম্পিকে স্বর্ণ তো দূরে থাক, পদকই জিততে পারেনি। আবার অনেক দেশ একাই নিয়ে নেয় ৩০-৪০টি স্বর্ণ পদক। আবার অনেক অ্যাথলিট একাই জিতে নেন তিন-চারটি করে স্বর্ণ পদক। ফরাসি ২২ বছরের তরুণ লিওঁ মারশাঁ সাঁতারের পুল থেকে চার চারটি স্বর্ণ ও একটি ব্রোঞ্জ জিতেছেন। ইতিহাসের ষষ্ঠ সাঁতারু হিসেবে একই আসরে চারটি স্বর্ণ জিতেছেন মারশাঁ। তেমনি আমেরিকান সাঁতারু টরি হাস্কে তিনটি স্বর্ণ ও দুটি রৌপ্য জিতেছেন। অস্ট্রেলিয়ার সাঁতারু মলি ও’কালাহানও জিতেছেন পাঁচ পদক। তিনটি স্বর্ণ, একটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ হয় করেন তিনি।

 

প্যারিসে তিনটি স্বর্ণ ও একটি রৌপ্য জিতেছেন আমেরিকান জিমন্যাস্ট সিমোন বাইলস। আরেক আমেরিকান সাঁতার গ্রেট কেটি লেডেকি প্যারিসে দুটি স্বর্ণসহ চারটি পদক জিতে ইতিহাস গড়েছেন। তিনিই সর্বোচ্চ অলিম্পিক স্বর্ণজয়ী নারী সাঁতারু।

 

এছাড়া প্যারিসে স্বর্ণ জয়ের আনন্দ করেছেন সিডনি ম্যাকলফলিন-লেভরন, গ্যাব্রিয়েল টমাস, নোয়াহ লাইলস, জুলিয়েন আলফ্রেড, শা’কারি রিচার্ডসন, নোভাক জোকোভিচ, আরশাদ নাদিম, সারাহ সোয়েস্ট্রম, কিনওয়েন ঝেং, আরমান্ড ডুপ্লান্টিস, সিফান হাসানসহ আরো কত কত নাম। আবার দলগতভাবে ফুটবল, হকি, বাস্কেটবল, ভলিবল, বিচ ভলিবলসহ নানা ইভেন্ট থেকে পদকের উদযাপন করেছে বিভিন্ন দেশ।     

 

এই যে পদকের ছড়াছড়ি, তো প্রশ্ন আসছে এই পদকের ওজন কত, মূল্যই বা কতো। অনেকেরই অজানা যে, প্যারিস অলিম্পিকের প্রতিটি পদকে রয়েছে আইফেল টাওয়ারের টুকরো। সংস্কারের সময় টাওয়ারের কিছু পুরাতন লোহা বাদ দিয়ে নতুন লোহা বসানো হয়েছে। সেই বাদ দেয়া লোহাগুলোই এবার পদক তৈরিতে কাজে লাগানো হয়েছে!

 

প্যারিস অলিম্পিকের প্রতিটি ব্রোঞ্জপদকের ওজন ৪৫৫ গ্রাম। এর মধ্যে ৪১৫ গ্রাম কপার, ২২ গ্রাম জিঙ্ক ও ১৮ গ্রাম লোহা। প্রতিটি পদকেই আছে ১৮ গ্রাম লোহা। প্রতিটি রৌপ্যপদকের ওজন ৫২৫ গ্রাম। এর মধ্যে ৫০৭ গ্রাম রূপা, বাকি ১৮ গ্রাম লোহা।

 

সেরা খেলোয়াড়ের পুরস্কার স্বর্ণপদকের ওজন ৫২৯ গ্রাম। এর মধ্যে ৫০৫ গ্রামই রূপা। সঙ্গে ১৮ গ্রাম লোহা, আর বাকি ৬ গ্রাম স্বর্ণ। ১৯১২ সাল পর্যন্ত অবশ্য পদকের সবটুকুই স্বর্ণ দিয়ে বানানো হতো। স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় পরে এর পরিমান কমিয়ে দেয়া হয়।  

 

মানিকন্ট্রোল বলছে, প্যারিস অলিম্পিকের স্বর্ণপদকের মূল্য ৯৫০ ডলার। আজকের ডলারের বিনিময়মূল্যের হিসেবে এর দাম তাহলে ১ লাখ ১১ হাজার ৬৫৩ টাকা। এছাড়া রৌপ্য পদকের মূল্য ৫৭ হাজার ১১৯ টাকা ও ব্রোঞ্জ পদকের মূল্য ১ হাজার ৫২৭ টাকা মাত্র!

 

ফোর্বস, মানিকন্ট্রোল, বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন