রাওয়ালপিন্ডিতে রেকর্ড ৫৬৫ রান তুলে অলআউট বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

মুশফিকুর রহিমের ১১তম টেস্ট সেঞ্চুরি ও চার ফিফটিতে ভর করে রাওয়ালপিন্ডি টেস্টে প্রথম ইনিংসে ৫৬৫ রানের সৌধ গড়ল বাংলাদেশ। বাংলাদেশ খেলেছে ১৬৭.৩ ওভার। এর আগে পাকিস্তান ৬ উইকেটে ৪৪৮ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। প্রথম ইনিংসে ১১৭ রানের লিড নিতে সমর্থ হয় সফরকারী বাংলাদেশ। এরপর বোলিংয়ে দ্রুত সফলতা পেয়েছে সফরকারীরা। তৃতীয় ওভারে সাইম আইয়ুবকে উইকেটকিপার লিটন দাসের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান শরিফুল ইসলাম। দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ২৩/১। রোববার ৯৪ রানে এগিয়ে থেকে পঞ্চম ও শেষ দিন খেলতে নামবে বাংলাদেশ।    

 

দেশের সেরা টেস্ট ব্যাটার মুশফিকুর ১৯১ রানের রাজসিক ইনিংস খেলে বাংলাদেশকে বড় সংগ্রহ এনে দেন। তাকে সুযোগ্য সঙ্গ দেন মেহেদী হাসান মিরাজ (৭৭), লিটন দাস (৫৬)। তার আগে সাদমান ইসলাম (৯৩) ও মুমিনুল হকও (৫০) ফিফটি করে দলের বড় সংগ্রহে অবদান রাখেন।

 

মুশফিক ও মিরাজের ১৯৬ রানের জুটিই বাংলাদেশকে পাঁচশোর্ধ্ব সংগ্রহ এনে দিয়েছেন। এটাই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট সংগ্রহ ও নিজেদের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। টেস্টে দ্বিতীয়বার পাকিস্তানের বিপক্ষে পাঁচশোর্ধ্ব সংগ্রহ পেল বাংলাদেশ। ২০১৩ সালে খুলনায় ৬ উইকেটে ৫৫৫ রান তুলেছিল স্বাগতিকরা। তারপর এই প্রথম পাঁচশ, এমনকি চারশও।

 

পাকিস্তানের মাঠে আগের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৬১, যা ২০০৩ সালে পেশোয়ার টেস্টে করেছিল টাইগাররা। সব মিলে, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৫৫৫/৬। খুলনায় ২০১৩ সালে তামিম ইকবালের ডাবল সেঞ্চুরিতে ভর করে ওই রান তুলেছিল বাংলাদেশ।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন