অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপ

কোয়ার্টার ফাইনালে চরম নাটকীয়তা, ব্রাজিলের মেয়েদের বিদায়

ক্রীড়া ডেস্ক

ছবি: ফিফা

ফিফা অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ব্রাজিল। কলম্বিয়ার মেডেলিনে আজ সোমবার ভোরে উত্তর কোরিয়ার কাছে ০-১ গোলে হেরে বসেছে লাতিন দলটি। চায়ে উন-ইয়াং ৪৯ মিনিটে গোল করে উত্তর কোরিয়াকে জিতিয়েছেন।

 

কোয়ার্টার ফাইনালের সবগুলো ম্যাচেই হয়েছে চরম নাটকীয়তা, দুর্দান্ত লড়াই। আজ ভোরে বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকে ১-০ গোলে হারিয়েছে জাপান। নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য থাকার পর ১০২ মিনিটে হিরোমি ইওনেদার গোলে জাপানের জয় নিশ্চিত হয়। এতে অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নদের বিদায় ঘটে। স্পেন নারীদের সিনিয়র ফুটবলেও বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন।

 

স্বাগতিক কলম্বিয়াকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। তবে ডাচদের এই জয় সহজে আসেনি। প্রথমার্ধে ১-১ গোলে ড্র থাকা ম্যাচে ৬৩ মিনিটের গোলে এগিয়ে যায় কলম্বিয়া। ৮৫ মিনিটে ডাচরা গোল করে হৃদয় ভাঙে স্বাগতিক নারীদের। এরপর অতিরিক্ত সময়ের খেলা কোনো গোল না হলে খেলা গড়া টাইব্রেকারে। এ লড়াইয়ে স্নায়ুর চাপে হেরে যায় কলম্বিয়ার মেয়েরা।


 

স্নায়ুক্ষয়ী লড়াই হয়েছে যুক্তরাষ্ট্র-জার্মানি ম্যাচেও। ৯০ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থাকা জার্মানি সেমিফাইনাল দেখছিল। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরেক গোল জার্মানদের (২-০)। যদিও তখনই ‘হলিউডি’ প্রত্যাবর্তন যুক্তরাষ্ট্রের। যোগ করা সময়ের অষ্টম ও নবম মিনিটে পরপর দুই গোল করে সমতায় ফেরে মার্কিনীরা। এরপর অতিরিক্ত সময়ের খেলায় কোনো গোল না হলে টাইব্রেকারে গড়ায় খেলা, যেখানে যুক্তরাষ্ট্র ৩-১ গোলের জয় তুলে নেয়।

 

সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত হলো। ১৮ সেপ্টেম্বর প্রথম সেমিফাইনালে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া ও দ্বিতীয় সেমিফাইনালে জাপান ও নেদারল্যান্ডস মুখোমুখি হবে। দুটি সেমিফাইনালই কালিতে। ২২ সেপ্টেম্বর বোগোটায় ফাইনাল।    

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন