ক্রিকেট সাউথ আফ্রিকার সাড়ে ৪ কোটি ডলারের মুনাফা

ক্রীড়া ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল সাউদাম্পটনের মাঠে ৩৫ মিনিটে ম্যানইউকে এগিয়ে দেয়ার আনন্দ ডাচ খেলোয়াড় ম্যাথিউ ডি লিটের। পরে মার্কাস রÅাশফোর্ড ও গারাঞ্চো লক্ষ্যভেদ করলে রেড ডেভিলরা ৩-০ গোলের জয় তুলে নেয়। ছবি: এপি

২০২৩-২৪ অর্থবছরে ৪ কোটি ৪৫ লাখ ডলার (৫৪৫ কোটি টাকা) মুনাফা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা। গত ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের সঙ্গে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ আয়োজন করে ও ফ্র্যাঞ্চাইজি লিগ এসএ টি-টোয়েন্টি থেকে বিপুল রাজস্ব আয় করে ক্রিকেট সাউথ আফ্রিকা। বৃহত্তম শেয়ারহোল্ডার হিসেবে ওই টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে ৩০ লাখ ডলার আয় করেছে ক্রিকেট সংস্থাটি। এ লিগের প্রবৃদ্ধি দ্বিগুণ হয়েছে। 

২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে টানা লোকসানের পর অবশেষে মুনাফার মুখ দেখল সিএসএ। ওই তিন অর্থবছরে সম্মিলিত লোকসান হয় ৩ কোটি ডলারেরও বেশি। তারা ঘুরে দাঁড়িয়েছে মূলত সম্প্রচার খাত থেকে আয় বাড়ার কারণে। বোর্ডের মোট আয়ের ৫৪ শতাংশই আসে এ খাত থেকে। 

২০২৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করেও ৩০ লাখ ডলার আয় করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা। আসরটি শ্রীলংকার মাটিতে হওয়ার কথা থাকলেও পরবর্তী সময়ে চলে যায় দক্ষিণ আফ্রিকায়। গত অর্থবছরে আইসিসির কাছ থেকে ৩ কোটি ১৬ লাখ ৩০ হাজার ডলার পেয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা, আগের বছর যা ছিল ১ কোটি ৬২ লাখ ডলার। 

২০২৪-২৫ অর্থবছর থেকেও বড় অংকের মুনাফার আশায় আছে ক্রিকেট সাউথ আফ্রিকা। আগামী নভেম্বরে ভারতের সঙ্গে চারটি টি-টোয়েন্টি আয়োজন করবে সিএএ। ওই সিরিজে প্রত্যেক ম্যাচ থেকেই তারা অন্তত ৮৩ লাখ ৮০ হাজার ডলার আয়ের প্রত্যাশা করছে। এটাই প্রমাণ করে ক্রিকেটের অর্থনীতিতে ভারতের গুরুত্ব কতটা বেশি এবং অন্যরা কেন বারবার তাদের সঙ্গে ম্যাচ আয়োজন করতে আগ্রহী।

ক্রিকেট সাউথ আফ্রিকার এ মুনাফা অর্জনের পেছনে ভারতের রয়েছে বড় অবদান। ভারত জাতীয় দলের সিরিজ খেলা ছাড়াও এসএ২০ আয়োজনেও পাশে থাকে বিসিসিআই। কীভাবে? লিগটিতে অংশ নেয়ায় ছয়টি ফ্র্যাঞ্চাইজিও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ফ্র্যাঞ্চাইজির অঙ্গপ্রতিষ্ঠান!

ক্রিকেট সাউথ আফ্রিকা আর্থিকভাবে ভালো করার সুবিধা পেয়েছে দেশটির নারী ক্রিকেট ও ঘরোয়া ক্রিকেট। নারী দলের পেছনে গত এক বছরে ১৭ লাখ ৮০ হাজার ডলার খরচ করেছে সিএসএ। সব মিলিয়ে জাতীয় দলের পেছনে খরচ ছিল ৯৬ লাখ ৬০ হাজার ডলার। এছাড়া ঘরোয়া ক্রিকেটে খরচ করা হয়েছে সর্বোচ্চ ৩ কোটি ৫৩ লাখ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন