গাছ লাগানোকে আত্মায় ধারণ করা উচিত— পরিবেশ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত। সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকতে হলে বেশি করে গাছ লাগাতে হবে। গাছ অতিরিক্ত তাপ শোষণ করে, বায়ু পরিশুদ্ধ ও শীতল করে। আসুন আমরা সবাই মিলে গাছ লাগাই ও গাছের যত্ন করি।

বুধবার (১৮ সেপ্টেম্বর ২০২৪) রাজধানীর বন ভবনে জাতীয় বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বন অধিদপ্তরের কর্মকর্তাদের উদ্দেশে উপদেষ্টা বলেন, বনায়ন করতে হবে, কাঠের ব্যবসা নয়। বন রক্ষায় কাজ করতে হবে। বন ব্যবস্থাপনায় আধুনিকীকরণ করা হবে। সামাজিক বনায়ন থেকে এককালীন সুবিধার পরিবর্তে টেকসই বন ব্যবস্থাপনা ও জীবিকা উন্নয়ন জরুরি। গণসচেতনতা বৃদ্ধি করাও দরকার। পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে দেশের তরুণদের সম্পৃক্ত করতে হবে।

অনুষ্ঠানে উপদেষ্টা বৃক্ষমেলা ২০২৪ উপলক্ষে আয়োজিত গাছ চেনা, রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় এবং স্টল মালিকদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

এবারের জাতীয় বৃক্ষমেলায় ১২০টি স্টল ছিল। এতে ৩১ লাখ ৮৫ হাজার ৯৯৩টি চারা বিক্রি হয়, যার মূল্য ১৬ কোটি ২৮ লাখ ৫২ হাজার ১০ টাকা। শোভাবর্ধনকারী চারা সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। এছাড়া বনজ, ফলদ, ঔষধি ও বিলুপ্তপ্রায় প্রজাতির চারা উল্লেখযোগ্য হারে বিক্রি হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন