ভারতে টেস্ট অভিযানে ওরা ‘১৬’

ক্রীড়া প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ভারতের মাঠে এ মাসেই দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ। এ সিরিজের জন্য বৃহস্পতিবার ১৬ জনের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ স্কোয়াডে চমক জাকের আলী অনিক। অবশ্য বাংলাদেশ জাতীয় দলে তিনি নতুন নন। এরই মধ্যে টি-টোয়েন্টি দলে স্থায়ীভাবে জায়গা করে নিয়েছেন। এবার লাল বলের ক্রিকেটেও সুযোগ পেলেন। গত মাসে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান সফরে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন জাকের। তারই পুরস্কার মিলল ভারত সফরের স্কোয়াডে জায়গা পেয়ে। এ প্রথমবার টেস্ট দলে জায়গা পেলেন ২৬ বছর বয়সী এ কিপার-ব্যাটসম্যান।

সদ্যই পাকিস্তানের মাটিতে দুই টেস্টের সিরিজ জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ। পাকিস্তান সফরের স্কোয়াড থেকে ভারত সফরের ১৬ জনের স্কোয়াডে পরিবর্তন মাত্র একটি। পেস বোলার শরিফুল ইসলামকে বিশ্রাম দেয়া হয়েছে। তার জায়গায় সুযোগ মিলল জাকেরের।

একজন পেসার কমলেও সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজসহ পাকিস্তান সফরে থাকা চার স্পিনার যথারীতি আছেন ভারত সফরেও। ব্যাটিং ইউনিটে কোনো পরিবর্তন আসেনি। সাদমান ইসলাম ও জাকির হাসান পাকিস্তানের মাঠে আস্থার প্রতিদান দিয়েছেন। মুশফিকুর রহিম, লিটন দাস তো দুই টেস্টে জয়ের নায়ক। সময়োপযোগী ইনিংস খেলেছেন সাবেক অধিনায়ক মুমিনুল হক। খারাপ সময় যাচ্ছে শুধু অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। মেহেদী হাসান মিরাজ ব্যাট-বলে দুর্দান্ত পারফর্ম করে হয়েছেন সিরিজসেরা। ব্যাটিংয়ে ফর্ম ভালো যাচ্ছে না কৃতী অলরাউন্ডার সাকিব আল হাসানের। যদিও বোলিং দিয়ে ব্যবধান গড়ে দেয়ার সামর্থ্য রাখেন তিনি। চোটের কারণে পাকিস্তান সফরে খেলতে না পারা মাহমুদুল হাসান জয় এখন সুস্থ। তাকেও ভারত সফরের স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা। ব্যাটিংয়ে কেউ ফ্লপ করলেই একাদশে ঢুকে পড়বেন জয়।

পেস বোলিং ব্রিগেডে তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা এবং স্পিন ব্রিগেডে সাকিব, মিরাজ, তাইজুল ইসলামের সঙ্গী হয়েছেন নাঈম হাসান। 

পাকিস্তান সফরে প্রথম টেস্ট খেলা শরিফুল কুঁচকির চোটে পড়ে দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি। দেশে ফেরার পর মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলনে বোলিং করছেন কয়েকদিন ধরে। তবে এ পেসারকে নিয়ে এখন ঝুঁকি নিতে চান না নির্বাচকরা। টেস্ট সিরিজ না খেললেও ভারতে টি-টোয়েন্টি সিরিজে ঠিকই দেখা যাবে ২৩ বছর বয়সী পেসারকে।

নির্বাচক হান্নান সরকার শরিফুলকে না নেয়ার ব্যাখ্যায় বলেছেন, ‘শরিফুলকে আসলে শতভাগ ফিট বলা যাবে না। পাকিস্তানে দ্বিতীয় টেস্টে ও আনফিট ছিল। ফিজিও-ট্রেনাররা তার দেখভাল করছেন। তাকে শতভাগ ফিট বলব না। কারণ টেস্টে ১৫-২০ ওভার বোলিং দরকার হতে পারে। সামনে আমাদের টি-টোয়েন্টি খেলাও আছে। সাদা বলের জন্যও সে আমাদের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। সেই জায়গা থেকে, যেহেতু ও শতভাগ ফিট নয়, তাই আমরা ঝুঁকির জায়গায় যেতে চাচ্ছি না। কারণ আমাদের টেস্ট দলে এখন প্রতিদ্বন্দ্বিতা করার মতো বেশ কয়েকজন তৈরি করতে পেরেছি, যারা ফিট আছে। শরিফুলকে নিয়ে ঝুঁকি নিতে চাইনি। আশা করি, সে টি-টোয়েন্টি খেলতে পারবে।’

পেসারের বদলে একজন পেসারকে নেয়া যেত কিনা, এমন প্রশ্নের উত্তরে হান্নান সরকার বলেছেন, ‘আমরা একটা জিনিস মাথায় রেখেছি—কন্ডিশন ও প্রতিপক্ষ। সেই জায়গা থেকে আমরা পাকিস্তানে পাঁচজন সিমার নিয়ে গিয়েছিলাম। ভারত সফরে আমরা সিমারের সংখ্যা একজন কমিয়েছি, ওই জায়গায় একজন ব্যাটসম্যান বাড়িয়েছি, মিডল-অর্ডার বিশেষজ্ঞ। আমাদের টিম কম্বিনেশনে মনে হয়েছে যে মিডল-অর্ডারে কন্ডিশন ও প্রতিপক্ষ বিবেচনায় একটা বিকল্প বাড়ানো দরকার। সেজন্য আমরা মিডল অর্ডার ব্যাটসম্যান বাড়িয়েছি।’

মূলত শাহাদাত হোসেন দিপুর ব্যর্থতায় টেস্ট দলে জায়গা পেলেন জাকের আলী। হান্নান জানালেন, গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ও এ বছর মার্চে শ্রীলংকার বিপক্ষে মিলিয়ে চার টেস্টের আট ইনিংসে সর্বোচ্চ ৩১ রানের স্কোর ছিল দিপুর। পাকিস্তান সফরের দলে তাই জায়গা পাননি। ভারত সফরের সময় মিডল অর্ডার ব্যাটার বাড়ানোর পরিকল্পনায় শাহাদাতের নাম উঠলেও তাকে আপাতত ঘরোয়া ক্রিকেটে রানে ফিরতে দেখতে চান নির্বাচকরা। 

জাকের অবশ্য যোগ্যতার প্রমাণ দিয়েই লাল বলের দলে জায়গা করে নিলেন। গত প্রায় এক বছর বাংলাদেশের হয়ে ১৭টি টি-টোয়েন্টি খেলা জাকের লাল বলের ক্রিকেটেও দারুণ পারফর্ম করেছেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪৯ ম্যাচ খেলে ৪১.৪৭ গড়ে রান করেছেন ২ হাজার ৮৬২। সেঞ্চুরি করেছেন চারটি। ২০২২-২৩ মৌসুমেই সবচেয়ে ভালো করেছেন। এ সময় তিন সেঞ্চুরি ও চার ফিফটিতে ৭৮৮ রান করেন ৬৫.৬৬ গড়ে। গত মৌসুম ভালো যায়নি। ৯ ইনিংসে ৩ ফিফটিতে ৩৪.২২ গড়ে করেন ৩০৮ রান। এছাড়া বাংলাদেশ ‘এ’ দলের হয়ে সাতটি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ৫২.৮৭ গড়ে রান করেছেন।

সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে ইসলামাবাদে ১৭২ রানের ইনিংসটি বড় ভূমিকা রাখে তার সুযোগ পাওয়ায়। ওই ইনিংসটিই টেস্ট দলে তাকে জায়গা পাইয়ে দিল। হান্নান সরকার বলেন, ‘এর (১৭২ রান) পাশাপাশি জাকেরের রেকর্ড যদি দেখেন, জাতীয় লিগ, বিসিএল ও লংগার ভার্সনের ক্রিকেটে রেকর্ডগুলো যদি দেখেন, একটা ধারণা হয়তো পেয়ে যাবেন যে সে এই সংস্করণের জন্য খুব কার্যকর ক্রিকেটার হতে পারে। সম্প্রতি পাকিস্তানে সে একটা ১৭২ রানের ইনিংস খেলেছে, লম্বা সময় ধরে খেলেছে, খুব ভালো খেলেছে। সবকিছু বিবেচনায় নিয়ে জাকেরকে আমরা একধাপ এগিয়ে রেখেছি।’

জাকের এর মধ্যেই বাংলাদেশের হয়ে ১৭টি টি-টোয়েন্টি খেলেছে। গত অক্টোবরে এশিয়ান গেমসে অভিষেক হয় তার। এরপর বাদ পড়লেও বিপিএলের পারফরম্যান্স দলে ফেরায় তাকে। গত মার্চে সিলেটে শ্রীলংকার বিপক্ষে ফেরার ম্যাচেই ছয় ছক্কায় ৩৪ বলে ৬৮ রানের ইনিংস খেলেন ২০০ স্ট্রাইক রেটে। সেই ইনিংসের পর টি-টোয়েন্টিতে তার জায়গা পাকা হয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলেছেন হবিগঞ্জ থেকে উঠে আসা এ ক্রিকেটার। এবার সাদা জার্সিতে অভিষেকের অপেক্ষায়। 

টেস্ট স্কোয়াডে ডাক পাওয়ার অনুভূতি ব্যক্ত করে জাকের বলেন, ‘খুব ভালো লাগছে। সবারই স্বপ্ন থাকে টেস্ট ক্রিকেট খেলার। সেটার জন্য স্কোয়াডে সুযোগ পেয়ে ভালো লাগছে। ২০১৭ সাল (২০১৬ সালের ডিসেম্বর) থেকে আমি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলছি। যে সংস্করণই হোক, ঘরোয়া ক্রিকেটে আমি ভালো করার চেষ্টা করি। ওই প্রক্রিয়াতেই এগোই। প্রথম শ্রেণীর ক্রিকেট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমার খুবই কষ্ট লাগে, অনেকে বলে যে পিকনিক ক্রিকেট। এ জিনিসটা খুব কষ্ট লাগে। আমরা জানি, আমরা কতটা কষ্ট করে খেলি ক্রিকেটার হিসেবে। তাই দয়া করে এ কথাগুলো বলবেন না। আমি এ কথায় খুব দুঃখ পাই। আমি ২০১৭ সাল থেকে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলি। আমি জানি, আমার কতটা কষ্ট হয়। একেকটা রান করতে আমার কতটা কষ্ট হয়েছে। ক্রিকেটার হিসেবে আমরা অনেক কষ্ট করি। আরো কষ্ট করব। আমাদের প্রথম শ্রেণীর ক্রিকেটও দিনে দিনে উন্নতি হচ্ছে, আরো হবে।’

বাংলাদেশ এখন পর্যন্ত যে দুটি দেশের বিপক্ষে টেস্ট জেতেনি তার একটি ভারত। প্রতিবেশী দলটির বিপক্ষে ১৩ টেস্ট খেলে এখনো জয় পায়নি বাংলাদেশ। ১১টি হারের সঙ্গে প্রাপ্তি কেবল দুই ড্র। পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়ার পর এবার আত্মবিশ্বাসী টাইগার ব্রিগেড যাচ্ছে ভারত অভিযানে। আজই ঢাকা ছেড়ে যাবেন নাজমুল হোসেন শান্তরা। সিরিজের প্রথম টেস্ট চেন্নাইয়ে শুরু আগামী বৃহস্পতিবার, পরেরটি কানপুরে ২৭ সেপ্টেম্বর শুরু হবে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলবে দুই দল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন