কুয়াকাটায় ভেসে এসেছে ১০ ফুট লম্বা মৃত ডলফিন

বণিক বার্তা প্রতিনিধি, পটুয়াখালী

ছবি : বণিক বার্তা

কুয়াকাটা সৈকতে ফের ভেসে এসেছে ১০ ফুট লম্বা বোটলনোজ প্রজাতির মৃত ডলফিন। শুক্রবার (১৪ জুন) সকালের দিকে জোয়ারের পানিতে কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট সংলগ্ন পূর্ব পাশে ডলফিনটি দেখতে পায় ডলফিন রক্ষা কমিটির সদস্যরা।

কমিটির সদস্য আবুল হোসেন রাজু বলেন, বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। এর মধ্যে ঢেউয়ের সঙ্গে তীরে আসতে দেখি ডলফিনটিকে। এটি দুই থেকে তিনদিন আগে মারা যেতে পারে। এর শরীরে আঘাতের চিহ্ন  দেখা যাচ্ছে। এ সময় ডলফিনটি এক নজর দেখতে ভিড় জমায় উৎসুব পর্যটক। পরে আমি বন বিভাগ ও ইকোফিশকে খবর দিই।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটি মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছে। এ উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এ মৃত্যুর সঠিক কারণগুলো বের করা হয়।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, আমি ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেয়ার ব্যবস্থা করেছি যাতে দুর্গন্ধ না ছড়ায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন