গভর্নরকে বিটিএমএর চিঠি

সুতা-কাপড় সরবরাহকারী ৫২ মিলের ৩ দশমিক ৫৮ কোটি ডলার হচ্ছে না পরিশোধ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সুতা-কাপড় সরবরাহকারী ৫২টি মিলের কোটি ৫৮ লাখ ডলার পরিশোধ করা হচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারকে দেয়া এক চিঠিতে তথ্য জানিয়েছে পোশাক পণ্যের কাঁচামাল বস্ত্র সুতা কাপড় উৎপাদনকারী মিল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)

১৩ জুন তারিখ উল্লেখ করা চিঠির বিষয়বস্তু হলো এলসি ওপেনিং ব্যাংক কর্তৃক ব্যাক টু ব্যাক এলসির বিপরীতে বিটিএমএর সদস্যভুক্ত মিলগুলোর সরবরাহকৃত ইয়ার্ন ফ্যাব্রিকের মূল্য বাবদ অ্যাকসেপটেড বা ম্যাচিউরড বিলের অর্থ পরিশোধ না করা বা বিলম্বে পরিশোধ করার তথ্য প্রেরণ প্রসঙ্গে।

চিঠিতে বলা হয়েছে, বিটিএমএর সদস্যভুক্ত মিলগুলো ব্যাক টু ব্যাক এলসির বিপরীতে চাহিদামতো পণ্য সরবরাহ করার পর বাণিজ্যিক ব্যাংক কর্তৃক পেমেন্টের জন্য ম্যাচিউরিটি ডেট প্রদান করা হলেও কিছু ব্যাংক অ্যাকসেপটেড বিলের অর্থ যথাসময়ে পরিশোধ করছে না। কখনো কখনো বিভিন্ন অজুহাতে পরিশোধ করা হতে বিরত থাকছে। অথচ এর জন্য বিটিএমএ সদস্য মিল কর্তৃপক্ষ কোনোভাবে দায়ী নয়।

বিটিএমএ জানিয়েছে, সংগঠনটির সদস্যভুক্ত ৫২টি মিলের কোটি ৫৮ লাখ ৫৮ হাজার ৬৭৮ দশমিক ৮৪ ডলারের ডলারের সরবরাহকৃত পণ্যের বিলের ম্যাচিউরিটি ডেট প্রদান করা হলেও তা এখন পর্যন্ত পরিশোধ করা হয়নি। বিপুলসংখ্যক বিল অপরিশোধিত থাকায় সংশ্লিষ্ট মিলগুলোর কেউ কেউ তারল্য সংকটের মধ্যে পড়েছে এবং অন্য মিলগুলো সংকটে পড়ার ঝুঁকিতে রয়েছে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী খোকন স্বাক্ষরিত চিঠির শেষাংশে সমস্যার দ্রুত সমাধান প্রত্যাশা করে গভর্নরকে বিশেষ অনুরোধ জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন