রাজবাড়ীতে বেড়েছে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ

বণিক বার্তা প্রতিনিধি, রাজবাড়ী

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

রাজবাড়ীতে গ্রীষ্মকালীন পেঁয়াজের পরীক্ষামূলক আবাদ বাড়ছে। গত বছর বালিয়াকান্দি উপজেলায় আবাদ হয়েছিল ৫০ শতাংশ জমিতে। ফলন ভালো হওয়ায় চলতি মৌসুমে ১০০ শতাংশ জমিতে পেঁয়াজ চাষ করেছেন কৃষক।

কৃষি বিভাগের কর্মকর্তা ও কৃষকরা বলছেন, আগামী দিনে বালিয়াকান্দি উপজেলার জন্য সম্ভাবনাময় ফসল হবে পেঁয়াজ। এ লক্ষ্যে দুই বছর ধরে পরীক্ষামূলক চাষ হচ্ছে মসলা জাতীয় পণ্যটি। কৃষি বিভাগের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে অনেকেই গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ করছেন।

এদিকে গতকাল পেঁয়াজ খেত পরিদর্শন করেন লাভজনক পদ্ধতিতে গ্রীষ্মকালীন টমেটো ও পেঁয়াজ উৎপাদন বৃদ্ধি কর্মসূচির পরিচালক রেজওয়ানা রহমান ও মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দিন সরদার এবং বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।

বালিয়াকান্দি উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর ৫০ শতাংশ জমিতে পরীক্ষামূলক চাষ করা হয়। এ বছর উপজেলার বহরপুর, জামালপুর ও বালিয়াকান্দি ইউনিয়নে ১০০ শতাংশ জমিতে ১০ কৃষক গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ করেছেন। নারুয়ার কয়েকজন কৃষকও ব্যক্তি উদ্যোগে চাষ করছেন।

বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ‘গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ গত বছর থেকে শুরু করেছি। এ বছর কৃষি অফিসের উদ্যোগের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও চাষ হচ্ছে। আশা করছি, গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে ঘুরে দাঁড়াবে বালিয়াকান্দির কৃষি অর্থনীতি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন