প্রথম প্রান্তিক

টেইলর সুইফটের সফর ঘিরে সিঙ্গাপুরে প্রত্যাশিত প্রবৃদ্ধি

বণিক বার্তা ডেস্ক

সিঙ্গাপুরে টেইলর সুইফটের কনসার্ট ঘিরে ভক্তদের উচ্ছ্বাস ছবি: রয়টার্স

মার্কিন পপ তারকা টেইলর সুইফটের কনসার্ট ঘিরে বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সরগরম ছিল সিঙ্গাপুরের পর্যটন খুচরা বিক্রি খাত। সম্প্রতি প্রকাশিত আর্থিক প্রতিবেদনে সে চিত্র স্পষ্টভাবে উঠে এসেছে। এশিয়ার নগররাষ্ট্রটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩ সালের একই সময়ের তুলনায় মার্চে শেষ হওয়া প্রান্তিকে সিঙ্গাপুরে দশমিক শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। খবর নিক্কেই এশিয়া।

পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, গত বছরে প্রান্তিক হিসেবে শীর্ষ প্রবৃদ্ধি অর্জিত হয় অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে। ওই সময় আগের বছরের একই সময়ের তুলনায় দেশটির অর্থনীতি দশমিক শতাংশ সম্প্রসারণ হয়েছিল।

গত মার্চে শেষ হওয়া প্রান্তিকে সিঙ্গাপুরে পরিষেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে দশমিক শতাংশ, যা ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে ছিল শতাংশ। কর্মকর্তারা জানিয়েছেন, জানুয়ারি-মার্চে শিল্পোৎপাদন খাত বার্ষিক দশমিক শতাংশ সংকুচিত হয়েছে। মূলত ইলেকট্রনিকস খাতে চিপের দুর্বল চাহিদার কারণে সংকোচন।

জানুয়ারি-মার্চ প্রান্তিকের প্রবৃদ্ধি সম্পর্কে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব গ্যাব্রিয়েল লিম বলেছেন, ‘উড়োজাহাজে ভ্রমণ পর্যটনের চাহিদা শক্তিশালীভাবে পুনরুদ্ধার হওয়ায় খাতের পাশাপাশি ভোক্তামুখী খাতগুলোর বৃদ্ধি জোরদার হবে। উচ্চ পর্যটন ব্যয় থেকে সংশ্লিষ্ট অর্থ বীমা খাতও উপকৃত হবে।

সিঙ্গাপুর ট্যুরিজম বোর্ডের তথ্যানুযায়ী, দেশটি বছরের প্রথম তিন মাসে ৪৩ লাখ ৫০ হাজারের বেশি দর্শনার্থী পেয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫০ শতাংশ বেশি।

অবশ্য টেইলর সুইফটই প্রথম প্রান্তিকে দেশটিতে আসা একমাত্র সেলিব্রিটি নন। জানুয়ারিতে ব্রিটিশ রক ব্যান্ড কোল্ডপ্লে ফেব্রুয়ারিতে গায়ক এড শিরানের কনসার্টও ছিল আলোচনা আগ্রহের কেন্দ্রবিন্দুতে। এরপর মার্চে সিঙ্গাপুর ভ্রমণ করেন টেইলর সুইফট। গায়িকার সাম্প্রতিক বিশ্ব সফরে দক্ষিণ-পূর্ব এশিয়ায় একমাত্র কনসার্টটি সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়। এপ্রিলের এক প্রতিবেদনে সিঙ্গাপুরের আর্থিক খাতের নিয়ন্ত্রকরা জানিয়েছে, টেইলর সুইফট কোল্ডপ্লের কনসার্টেঅর্ধেকেরও বেশি শ্রোতা বিদেশ থেকে এসেছেন।

সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যাংক আর্থিক নিয়ন্ত্রক সংস্থা এমএএসের প্রতিবেদন অনুসারে, বৃহৎ মাপের কনসার্টকে কেন্দ্র করে দর্শনার্থীদের কাছ থেকে আয় হয়েছে ২৬-৩৩ কোটি ডলার। কিন্তু শিগগিরই একই ধরনের পরিস্থিতির পুনরাবৃত্তি নাও হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

চলতি মাসের শুরুতে সিঙ্গাপুরের পর্যটন বোর্ড বছরজুড়ে দেড় কোটি থেকে কোটি ৬৫ লাখ আন্তর্জাতিক দর্শনার্থী আগমনের পূর্বাভাস দিয়েছে। সময় আয় ২৯০ কোটি সিঙ্গাপুর ডলার পর্যন্ত উঠতে পারে।

এদিকে প্রথম প্রান্তিকে সিঙ্গাপুরের বাণিজ্য খাত ততটা উজ্জ্বল ছিল না। জ্বালানি তেলবহির্ভূত অভ্যন্তরীণ রফতানি টানা তৃতীয় মাসের মতো এপ্রিলে বার্ষিক দশমিক শতাংশ কমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন