গাড়ি রফতানিতে রেকর্ড প্রবৃদ্ধি দক্ষিণ কোরিয়ার

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

মে মাসে দক্ষিণ কোরিয়া থেকে গাড়ি রফতানি বার্ষিক ৪ দশমিক ৮ শতাংশ বেড়েছে। যেকোনো মে মাসে গাড়ি রফতানির প্রবৃদ্ধিতে তুলনায় এটি একটি রেকর্ড। সম্প্রতি প্রকাশিত দেশটির বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, পরিবেশবান্ধব যানবাহনের বৈশ্বিক চাহিদা শক্তিশালী হওয়ায় দক্ষিণ কোরিয়ার অটো নির্মাতাদের প্রতি গ্রাহক আকর্ষণ বেড়েছে। একই সময়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক কিছু বাজারে চাহিদা কমেছে। খবর কোরিয়া হেরাল্ড।

মন্ত্রণালয় জানিয়েছে, গাড়ির চালান বাবদ মে মাসে ৬৫০ কোটি ডলার আয় হয়েছে। ২০২৩ সালের একই সময়ে এ খাত থেকে আয় হয় ৬২৩ কোটি ডলার।

এছাড়া ইউনিট হিসেবে রফতানি বেড়েছে ২ দশমিক ৯ শতাংশ। গত মাসে দক্ষিণ কোরিয়া থেকে আন্তর্জাতিক বাজারের জন্য ২ লাখ ৫৪ হাজার ৪৯৬টি গাড়ি সরবরাহ চেইনে যোগ হয়েছে। এ প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে পরিবেশবান্ধব গাড়ি। এক্ষেত্রে রফতানি বার্ষিক ৪ শতাংশ বেড়েছে, এর পরিমাণ ২১৮ কোটি ডলার, যা মোট আয়ের এক-তৃতীয়াংশ।

এ সময় উত্তর আমেরিকা ছিল দক্ষিণ কোরিয়ার গাড়ির শীর্ষ রফতানি গন্তব্য। ওই অঞ্চলে বার্ষিক ৩৬ দশমিক ৩ শতাংশ বিক্রি বেড়ে ৩৯৬ কোটি ডলার হয়েছে, যা মোট আয়ের প্রায় দুই-তৃতীয়াংশ।

তবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও এশিয়ার দেশগুলোয় চালানের পরিমাণ কমে গেছে। দুই অঞ্চলে সরবরাহ ৪৩ দশমিক ৪ ও ১৮ দশমিক ৩ শতাংশ কমে আয় যথাক্রমে ৬৪ কোটি ৯০ লাখ ও ৪৭ কোটি ২০ লাখ ডলারে নেমে এসেছে।

মধ্যপ্রাচ্যে গাড়ি রফতানি ১৫ দশমিক ৪ শতাংশ কমে ৪২ কোটি ২০ লাখ ডলার এবং মধ্য ও দক্ষিণ আমেরিকায় ৬ দশমিক ১ শতাংশ কমে ২১ কোটি ৭০ লাখ ডলারে নেমে এসেছে।

এছাড়া উৎপাদন ২ দশমিক ৪ শতাংশ কমে ৩ লাখ ৭২ হাজার ৮১০ ইউনিট হয়েছে এবং দেশটিতে গাড়ি বিক্রি ৭ দশমিক ১ শতাংশ কমে ১ লাখ ৪১ হাজার ৩১৩ ইউনিট হয়েছে।

২০২৪ সালের প্রথম পাঁচ মাসে গাড়ি রফতানি বার্ষিক ৪ দশমিক ৭ শতাংশ বেড়ে ৩ হাজার ৮০ কোটি ডলার হয়েছে, যা যেকোনো সময়ের তুলনায় একটি রেকর্ড।

চলতি বছরে ১ হাজার কোটি ডলারের যানবাহন ও অটো যন্ত্রাংশের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সিউল। উৎসাহ হিসেবে রফতানিকারকদের সহায়তা আরো বাড়ানোর প্রতিশ্রুতিও দিয়েছে সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন