উদয়ন এক্সপ্রেস ট্রেনে তরুণী ধর্ষণ

নোয়াখালী থেকে ক্যাটারিং সার্ভিসের আরো এককর্মী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সিলেট-থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসে (৭২৪ নং ট্রেন) এক তরুণী ধর্ষণের ঘটনায় আরো এক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে ট্রেনে খাবার সরবরাহকারী (ক্যাটারিং সার্ভিস) প্রতিষ্ঠান এস এ করপোরেশনের সর্বমোট ৪ জনকে গ্রেফতার করলো পুলিশ। একই সাথে ট্রেনের পরিচালক (গার্ড) আবদুর রহিমকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। 

থানা ও রেলওয়ে সূত্রে জানা গেছে, উদয়ন এক্সপ্রেস ট্রেনটি সিলেট থেকে রাতে ছেড়ে আসার পর মঙ্গলবার দিবাগত রাত সাড়ে চারটার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার সময় ট্রেনটি লাকসাম এলাকা পার হচ্ছিল। মূলত ক্যাটারিং সার্ভিসের চার কর্মী বান্দরবানের বাসিন্দা ওই তরুণীকে খাবার গাড়িতে ধর্ষণ করেছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগী তরুণী।  মঙ্গলবার রাত ১০ টাকায় সিলেট থেকে ছেড়ে আসার পর ট্রেনটি বুধবার সকাল ৮টায় চট্টগ্রাম স্টেশন পৌঁছায়। এ ঘটনায় ভুক্তভোগী তরুণী চট্টগ্রাম রেলওয়ে থানায় ধারা ৯(৩) এ নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০২০) মামলা (মামলা নং-৫, ২৬/০৬/২০২৪ ইং) দায়ের করে।

চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম শহীদুল ইসলাম জানান, উদয়ন এক্সপ্রেস ট্রেনে ধর্ষণের ঘটনায় ক্যাটারিং সার্ভিসের তিনজনের পাশাপাশি আজ আরো একজনকে গ্রেফতার করা হয়েছে। মামলার প্রেক্ষিতে গোপন সংবাদের ভিত্তিতে নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার কুতুবপুর এলাকা থেকে ভোররাতে চতুর্থ আসামি আব্দুর রব রাসেলকে গ্রেফতার করা হয়েছে। 

রেলওয়ে পুলিশের তথ্য অনুযায়ী, ১৮ বছর বয়সী এক তরুণী উদয়ন এক্সপ্রেসে করে চট্টগ্রামে আসছিলেন। খাবার বগিতে অবস্থানের সময় এস এস কর্পোরেশনের কয়েকজন কর্মী তরুণীটিকে প্রথমে উত্যক্ত করে। পরবর্তীতে ভোররাতের দিকে খাবার গাড়িতে অবস্থান নেয়া যাত্রীরা নেমে গেলে ওই তরুণীকে ধর্ষণ করেছে বলে অভিযোগ উঠেছে। ওই তরুণী আত্মীয়দের সঙ্গে ভৈরবে থাকলেও তার বাড়ি বান্দরবান জেলায়। 

রেলের দেয়া তথ্যে জানা গেছে, এ ঘটনায় খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের অভিযুক্ত কর্মীরা হলেন ব্রাহ্মণবাড়িয়ার মো. জামাল (২৯),জামালপুরের মো. শরীফ মিয়া (২১) ও জামালপুরের মো. রাশেদুল হক (২৮) এবং নোয়াখালীর বাসিন্দা আব্দুর রব রাসেল (২৮)।  

 বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বণিক বার্তাকে বলেন, উদয়ন এক্সপ্রেস ট্রেনে তরুণী ধর্ষণের ঘটনাটি দুঃখজনক। বাংলাদেশ রেলওয়ের ভাবমূর্তি বিনষ্টকারী ক্যাটারিং সার্ভিস প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলের নির্দেশনা দেয়া হয়েছে। এ ঘটনার সঙ্গে যে বা যারা জড়িত রয়েছে তাদের আইনের আওতায় নেয়া হবে।  

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম বণিক বার্তাকে বলেন, চলন্ত ট্রেনে ধর্ষণের ঘটনা মর্মান্তিক ও অনাকাঙ্খিত। অভিযুক্তদের গ্রেফতারের পাশাপাশি বিরুদ্ধে এরই মধ্যে জিআরপি থাকায় মামলা দায়ের হয়েছে। ট্রেনের গার্ডকেও বরখাস্ত করা হয়েছে। রেলওয়ে ইতোমধ্যে এস এস কর্পোরেশনের ক্যাটারিং লাইসেন্স অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে। এ বিষয়ে বাংলাদেশ আরও কঠোর পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন তিনি। 

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উদয়ন এক্সপ্রেস ট্রেনে (৭২৪) তরুণী ধর্ষণের ঘটনায় মেসার্স এস এ কর্পোরেশনের পরিচালনাধীন পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের উভয়পথে ক্যাটারিং সার্ভিসের সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে রেলের বাণিজ্যিক বিভাগ। বুধবার সন্ধ্যায় পূর্বাঞ্চলের সহকারী প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (আর) মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত নোটিশে চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটের ৭১৯/৭২৪ (পাহাড়িকা ও উদয়ন) এবং সিলেট-চট্টগ্রাম-সিলেট রুটের ৭২০/৭২৩ (পাহাড়িকা ও উদয়ন) ট্রেনের ক্যাটারিং সার্ভিস স্থগিতের নির্দেশনা জারি করা হয়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন