সাতক্ষীরায় চাষ হচ্ছে বিচিবিহীন লেবু

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

সাতক্ষীরা সদর উপজেলার লাবসা ইউনিয়নে চাষ করা হচ্ছে বিচিবিহীন চায়না লেবু ছবি: নিজস্ব আলোকচিত্রী

সাতক্ষীরায় সাধারণত মাল্টা, কমলা, কাগুজি ও বাতাবি লেবুর চাষ হয়। তবে গত তিন বছর ধরে জেলার বিভিন্ন অঞ্চলে চাষ করা হচ্ছে বিচিবিহীন চায়না লেবু। অধিক ফলন ও লাভজনক হওয়ায় কৃষকের কাছেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এ জাতের লেবু। তাছাড়া এ জাতের লেবু বিভিন্ন দেশে রফতানিও হয়ে থাকে বলে জানিয়েছে কৃষি অধিদপ্তর।

সাতক্ষীরা সদর উপজেলার লাবসা ইউনিয়নের মথুরাপুর গ্রামের কৃষি উদ্যোক্তা মো. লিয়াকত হোসেন জানান, দেড় বিঘা জমিতে এক হাজার চায়না লেবু গাছ রোপণ করেন দুই বছর আগে। দেড় বছর পর থেকে প্রতিটি গাছে ফলন এসেছে। প্রতিটি গাছে অধিক ফলন এসেছে। পাঁচ-ছয় মাসে প্রায় ১ লাখ টাকার লেবু বিক্রি হয়েছে। গাছে এখনো পর্যাপ্ত লেবু রয়েছে। ১০০টি লেবু ৪০০-৫০০ টাকা দরে পাইকারি বিক্রি করছেন তিনি। কখনো ব্যবসায়ীরা খেত থেকে নিয়ে যান, আবার কখনো তিনি নিজেই বাজারে বিক্রি করেন। তবে এটি রফতানি করতে পারলে লাভ বেশি হবে।

এ জাতের লেবু প্রথমে কীভাবে সংগ্রহ করেছেন জানতে চাইলে তিনি বলেন, ‘উত্তরবঙ্গ থেকে চারা এনে রোপণ করেছি। চারা রোপণ, সেচ ও পরিচর্যা ছাড়া অন্য কোনো খরচ নেই।’

সাতক্ষীরা হর্টিকালচারের উপপরিচালক আমজাদ হোসেন জানান, এ জাতের লেবু রফতানিতে খুবই সম্ভাবনাময়। এরই মধ্যে কয়েকটি রফতানিকারক প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছেন তারা। সাতক্ষীরার মাটি ও আবহাওয়া চাষের উপযোগী হওয়ায় বিচিবিহীন লেবু উৎপাদনে সম্ভাবনা রয়েছে।’

জেলা কৃষি সম্প্রসারণের উপপরিচালক মো. সাইফুল ইসলাম জানান, সব ধরনের লেবু চাষে সম্ভাবনাময় সাতক্ষীরা জেলা। এখানে মাল্টা, কমলা, কাগুজি ও বাতাবি লেবু চাষ হয়। তবে তিন-চার বছর ধরে বিচিবিহীন লেবু চাষ হচ্ছে। এটি অধিক ফলনশীল ও লাভজনক। এটি একক বা সাথী ফসল হিসেবেও চাষ করে করা যায়। জেলায় বিচিবিহীন লেবু, মাল্টা, কমলা ও কাগুজি লেবু চাষ হয়েছে ২১০ হেক্টর জমিতে। আগামীতে আরো বাড়বে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন