ইউরোপীয় গাড়িতে ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপের দাবি চীনে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চীন থেকে আমদানি করা ইভির ওপর ৩৮ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর বিপরীতে ইউরোপীয় গাড়ি কোম্পানিগুলোর ওপর ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করার দাবি জানিয়েছে চীনের গাড়ি উৎপাদনকারী ও বিক্রেতা প্রতিষ্ঠানগুলো। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক রুদ্ধদ্বার বৈঠকে সম্প্রতি এমন দাবি উঠেছে। ওই বৈঠকে ইউরোপিয়ান গাড়ি কোম্পানিগুলোর প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

ইইউ ইভির ওপর শুল্ক বাধা চড়ালেও চীনের অটোমেকাররা ইউরোপীয় পেট্রলচালিত গাড়ির দিকে নজর দিয়েছেন। ওই ধরনের গাড়ি আমদানিতে শুল্ক আরোপের দাবি করেন তারা।

গত সপ্তাহে ইইউ সতর্ক করে জানিয়েছে, ৪ জুলাই থেকে চীনের ইভি ৩৮ শতাংশ পর্যন্ত শুল্কের মুখোমুখি হতে পারে। এর পর পরই চীন জানিয়েছিল, দেশীয় কোম্পানিগুলোর স্বার্থে দ্রুত পদক্ষেপ নেবে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভির সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট থেকে প্রকাশিত তথ্যানুযায়ী, বেইজিংয়ে অনুষ্ঠিত বৈঠকে চারটি চীনা ও ছয়টি ইউরোপীয় গাড়ি কোম্পানি অংশ নিয়েছিল। এর মধ্যে জার্মান অটো জায়ান্ট ফক্সওয়াগন বিবিসিকে নিশ্চিত করেছে যে কোম্পানিটির প্রতিনিধি ওই বৈঠকে উপস্থিত ছিল। তবে কী আলোচনা হয়েছে সে বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

একইভাবে বৈঠকে উপস্থিত থাকা বিএমডব্লিউ ও পোরশেসহ অন্য ইউরোপীয় সংস্থাগুলো কোনো মন্তব্য করেনি। 

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা কোম্পানিগুলো সরকারকে ইইউর বিরুদ্ধে দৃঢ় পাল্টা ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। তাদের প্রস্তাব অনুসারে, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের (ডব্লিউটিও) নীতিতে অনুমোদিত সীমার মধ্য ইউরোপ থেকে আমদানি করা পেট্রলচালিত যানবাহনের ওপর একটি উচ্চতর অস্থায়ী শুল্ক আরোপ করতে হবে।

গত মাসে গ্লোবাল টাইমসে প্রকাশিত এক নিবন্ধেও একই ধরনের কথা বলা হয। সেখানে বড় পেট্রল ইঞ্জিনের গাড়িগুলোয় ২৫ শতাংশ শুল্ক প্রয়োগ করার পরামর্শ দেয়া হয়েছিল।

খাতসংশ্লিষ্ট অটোমোবিলিটির প্রতিষ্ঠাতা বিল রুশোর মতে, প্রস্তাবিত পদক্ষেপটি বিলাসবহুল বা অতি বিলাসবহুল"যানবাহনের ওপর মনোযোগ দিয়ে করা। তবে অতিরিক্ত শুল্ক এ গাড়িগুলোর বিক্রিকে খুব বেশি প্রভাবিত করবে না বলেও মনে করেন তিনি।

চীনে নির্মিত ইভি সরকার থেকে বিভিন্ন ধরনের প্রণোদনা সুবিধা পাচ্ছে। এর কারণ গাড়িগুলো উৎপাদন ততটা ব্যয়বহুল নয়, যা ইউরোপের বাজারে স্থানীয় নির্মাতাদের অসম প্রতিযোগিতায় ফেলে দিচ্ছে। এ ধরনের অভিযোগের কারণে কয়েক মাস আগে তদন্ত শুরু করে ইউরোপিয়ান কমিশন (ইসি)। এরপর থেকে সম্ভাব্য শুল্কের বিষয়টি আলোচনায়। গত অক্টোবরে শুরু হওয়া এ তদন্তে সহযোগিতা করেছিল এমন অটোমেকাররা গড়ে ২১ শতাংশ পর্যন্ত শুল্ক দেবে। অন্যদিকে যারা সহযোগিতা করেনি তাদের শুল্কের পরিমাণ ৩৮ দশমিক ১ শতাংশ পর্যন্ত। এছাড়া আগে থেকে বহাল থাকা ১০ শতাংশ শুল্ক মিলিয়ে তা ৪৮ শতাংশ পর্যন্ত পৌঁছতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন