ইউরোর শেষ ষোলোতে কে কার মুখোমুখি

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি

শেষ হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের খেলা। গতকাল রাতে জর্জিয়ার কাছে পর্তুগালের হার এবং চেক প্রজাতন্ত্রকে তুরস্কের হারানোর মধ্য দিয়ে ইউরোর রাউন্ড রবিন লিগের খেলার পরিসমাপ্তি ঘটলো। এরই মধ্যে ইউরোর দ্বিতীয় রাউন্ডে খেলার সূচিও চূড়ান্ত হয়েছে।

এবার মোট ২৪টি দল অংশ নেয় ইউরো। এর মধ্যে ৪টি করে ৬টি গ্রুপ ভাগ করা হয় দলগুলোকে। যেখানে প্রতিটি গ্রুপের সেরা দুটি দল সরাসরি উঠে যায় দ্বিতীয় পর্ব তথা শেষ ষোলোয়।  আরও চারটি দল উঠে দ্বিতীয় পর্বে। ওই চারটি দল বাছাই করা হয় ৬ গ্রুপের তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে পয়েন্ট এবং গোলের ভিত্তিতে তৃতীয় হওয়া দল।

সবচেয়ে দুর্ভাগ্যজনক হলো তৃতীয় হয়েও সেরা চারের মধ্যে থাকতে পারেনি টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ক্রোয়েশিয়া। সঙ্গে হাঙ্গেরিও। তাদের বিদায় নিতে হয়েছে। বিদায় নিয়েছে ‘এ’ গ্রুপ থেকে স্কটল্যান্ড, ‘বি’ গ্রুপ থেকে আলবেনিয়া, ‘সি’ গ্রুপ থেকে সার্বিয়া, ডি গ্রুপ থেকে পোল্যান্ড, ই গ্রুপ থেকে ইউক্রেন, এফ গ্রুপ থেকে চেক রিপাবলিক।

গ্রুপ চ্যাম্পিয়ন ও রানারআপ হয়ে সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠেছে, ‘এ’ গ্রুপ থেকে জার্মানি ও সুইজারল্যান্ড। ‘বি’ গ্রুপ থেকে স্পেন ও ইতালি, ‘সি’ গ্রুপ থেকে ইংল্যান্ড ও ডেনমার্ক।  স্লোভেনিয়া উঠেছে সেরা তৃতীয় দল হিসেবে। ‘ডি’ গ্রুপ থেকে অস্ট্রিয়া ও ফ্রান্স। নেদারল্যান্ডস উঠেছে তৃতীয় দল হিসেবে। ‘ই’ গ্রুপ থেকে রোমানিয়া ও বেলজিয়াম উঠেছে শেষ ষোলোয়, স্লোভাকিয়া উঠেছে তৃতীয় হয়ে।

এফ গ্রুপ থেকে শেষ ষোলোয় উঠেছে পর্তুগাল, তুরস্ক এবং জর্জিয়া।  ২৯ জুলাই থেকে শুরু হবে দ্বিতীয় রাউন্ড তথা নকআউটের খেলা। জিতলে কোয়ার্টার ফাইনাল। হারলেই বিদায়।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন