চেন্নাই টেস্টে ভারতীয় নারীদের একগুচ্ছ রেকর্ড

ক্রীড়া ডেস্ক

ছবি : সংগৃহীত

চেন্নাইতে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের বিপক্ষে একমাত্র টেস্টে ৬ উইকেটে ৬০৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারত। এটি নারীদের টেস্টে রেকর্ড দলীয় সংগ্রহ। 

আগের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটা এ বছরই পার্থে এ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছে অস্ট্রেলিয়া (৫৭৫/৯/ডি.)। পাঁচশোর্ধ্ব সংগ্রহ আছে আরো চারটি। ১৯৯৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৬ উইকেটে ৫৬৯ রান, ১৯৮৪ সালে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৫২৫ রান, ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের ৮ উইকেটে ৫১৭ রান ও ১৯৩৫ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে ৫০৩ রান সংগ্রহ করে ইংল্যান্ড। গতকাল এ সবক’টি সংগ্রহকে টপকে শীর্ষে উঠে যায় ভারত।

টেস্টে এর আগে ভারতের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ৪৬৭। ২০০২ সালে টনটন ইংল্যান্ডের বিপক্ষে এ রান তুলেছিল তারা। 

৪ উইকেটে ৫২৫ রান তুলে প্রথম দিন মাঠ ছাড়ে হারমানপ্রিত কাউরের দল। গতকাল ২ উইকেট হারিয়ে আরো ৭৮ রান যোগ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ওপেনিং ব্যাটার শেফালি ভার্মা ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েন। তিনি ১৯৭ বলে ২৩ বাউন্ডারি ও ৮ ছক্কায় ২০৫ রান করেন। এছাড়া আরেক ওপেনার স্মৃতি মন্ধানা ১৬১ বলে ২৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৪৯ রানের ঝলমলে ইনিংস খেলেন। ভিত গড়ে দেয়ার পর রিচা ঘোষ ৯০ বলে ৮৬, হারমানপ্রিত ১১৫ বলে ৬৯ ও জেমিমা রদ্রিগেজ ৯৪ বলে ৫৫ রান করেন।

আরো কিছু রেকর্ড গড়েছে ভারতীয়রা। ফার্স্ট ক্লাস ক্রিকেটে এটাই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ১৯৯৮ সালে ইংল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে আগের সর্বোচ্চ ৫৯৫ রান করেছিল অস্ট্রেলিয়া। ভারতীয়রা রান তুলেছে ওভারপ্রতি ৫.২৩। ন্যূনতম ২৫০ রান তুলেছে এমন সব স্কোরের মধ্যে এ প্রথম ওভারপ্রতি পাঁচের বেশি রান করল কোনো দল। 

শেফালি ভার্মা ও মন্ধানার এ টেস্টে রেকর্ড গড়লেন অধিনায়ক হারমানপ্রিত ও রিচা ঘোষ। দুজনের ১৪৩ রান টেস্টে পঞ্চম উইকেটে সর্বোচ্চ রানের জুটি। টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ ৮০টি বাউন্ডারি মেরেছে ভারতীয় নারীরা। ২০২৪ সালে পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের সর্বোচ্চ ৭৮টি বাউন্ডারি মারে অস্ট্রেলিয়া। নারী টেস্টের দ্রুততম ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন শেফালি। এ বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের দ্রুততম ডাবল করেছিলেন অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড (২৪৮ বলে)। টেস্টে এ প্রথম একদিনে ৫০০ রান তুলল কোনো দল এবং প্রথম নারী খেলোয়াড় হিসেবে কোনো টেস্টে একদিনে ২০০ প্লাস রান করেছেন শেফালি। আগের সর্বোচ্চ ১৮৯ রানের রেকর্ডটা ছিল ইংল্যান্ডের বেটি স্নোবলের, ১৯৩৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। শেফালি ও মন্ধানার ২৯২ রানের জুটিও নারী টেস্টের রেকর্ড। ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৪১ রানের জুটিতে রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের কিরন বেলুচ ও সাজিদা শাহ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন