সেমিফাইনালে ইংল্যান্ডের আরেকটি মাস্টারক্ল্যাসের দেখা মিলবে?

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি
Default Image

২০১০ সালে প্রথম কোনো বৈশ্বিক আসরের শিরোপা জিতলেও ইংলিশ ক্রিকেটের পুনর্জাগরণ ঘটে আরো পরে। এই পুনর্জাগরণের সময়কালে ২০১৯ সালের ১১ জুলাই ও ২০২২ সালের ১০ নভেম্বর তারিখ দুটি ইংলিশ ক্রিকেটের জন্য স্মরণীয়।

 

২০১৯ সালে শিরোপা জয়ের পথে ১১ জুলাই এজবাস্টন সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকে রীতিমতো গুঁড়িয়ে দেয় ইয়োন মরগানের দল। অজিদের আগে ২২৩ রানে অলআউট করা স্বাগতিকরা ম্যাচটি জিতে নেয় ৮ উইকেট ও ১০৭ বল হাতে রেখে।

 

এবার আসা যাক ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রসঙ্গে। ১০ নভেম্বর অ্যাডিলেডে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ৬ উইকেটে ১৬৮ রানের পুঁজি গড়ে ভারত। ১৬৯ রানের টার্গেটটাকে কোনো পাত্তাই দিল না ইংলিশরা! রোহিত শর্মার দলের বোলিং আক্রমণকে একেবারে চূর্ণ করে দিয়ে তারা ম্যাচটা জিতে নেয় ১০ উইকেটের বিশাল ব্যবধানে, তাও ২৪ বল হাতে রেখে।

 

অ্যালেক্স হেলস ৪৭ বলে ৮৬ ও জস বাটলার ৪৯ বলে ৮০ রান করেন। দুর্বার এই ইংল্যান্ডের সামনে ফাইনালে টিকতে পারেনি পাকিস্তান। ৫ উইকেটের জয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির মুকুট জিতে নেয় ইংলিশরা।

 

২০১৯ ও ২০২২ বিশ্বকাপের সুখস্মৃতি নিয়ে আজ আরেকটি বিশ্বকাপ সেমিফাইনালে মাঠে নামছে ইংল্যান্ড। এবারও সামনে শক্ত প্রতিপক্ষ। তবে ওই দুটি আসরের মতোই আরেকটি মাস্টারক্ল্যাস প্রদর্শন করে ফাইনালে উঠতে পারবে কি জস বাটলারের দল?

 

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় আমাজন অঞ্চলের দেশ গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে সেমিফাইনাল যুদ্ধে লড়বে ভারত ও ইংল্যান্ড। আজকের বিজয়ী দলটি শনিবারের ফাইনালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার।

 

ইংল্যান্ড ২০১০ ও ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। ভারত ২০০৭ সালের অভিষেক আসরে শিরোপা জয়ের পর চলছে তাদের দীর্ঘ অপেক্ষা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন