রাশিয়ায় টয়োটার কারখানা অধিগ্রহণ করেছে অরাস

বণিক বার্তা ডেস্ক

ছবি: রয়টার্স

জাপানি গাড়ি নির্মাতা টয়োটার রুশ কারখানা অধিগ্রহণ করেছে স্থানীয় বিলাসবহুল গাড়ির কোম্পানি অরাস। রাশিয়ার ভারপ্রাপ্ত শিল্প ও বাণিজ্যমন্ত্রী ডেনিস মান্টুরভ সম্প্রতি এ তথ্য জানিয়েছেন। খবর আরটি।

রুশ প্রেসিডেন্টের ব্যবহৃত লিমোজিন তৈরির জন্য বেশি পরিচিত অরাস। মন্ত্রী জানান, চলতি বছরের শেষের দিকে সেন্ট পিটার্সবার্গের ওই কারখানায় উৎপাদন শুরু করবে কোম্পানিটি।

২০২২ সালের দিকে কারখানাটি বন্ধ ঘোষণা করে টয়োটা। মূলত ইউক্রেনে আক্রমণজনিত নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান বাজার ছেড়ে যায় জাপানি কোম্পানিটি।

এ কারখানায় টয়োটা শুরুর দিকে ক্যামরি ও আরএভি-৪ মডেলের গাড়ি উৎপাদন করত। পরে কারখানাটি সেন্ট্রাল সায়েন্টিফিক রিসার্চ অটোমোবাইল অ্যান্ড অটোমোটিভ ইঞ্জিন ইনস্টিটিউটের (এনএএমআই) কাছে হস্তান্তর করা হয়। প্রতিষ্ঠানটি রাশিয়ার চালকবিহীন গাড়ি শিল্পের উন্নয়নে কাজ করে, যার মালিকানাও অরাসের।

এর আগে ২০২২ সালে ফরাসি গাড়ি নির্মাতা রেনোঁর নিয়ন্ত্রণাধীন রাশিয়ান অটোমেকার অভটোভিএজেডের শেয়ার অধিগ্রহণ করে অরাস। দামি গাড়ির জন্য পরিচিত কোম্পানিটি এক দশক আগে শীর্ষ কর্মকর্তাদের জন্য গাড়ি নির্মাণের লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়। পরিকল্পনা অনুসারে, রাশিয়ার বাজারে বিদেশী বিলাসী ব্র্যান্ডের চাহিদা পূরণ করছে অরাস।

২০১৮ সালের মে মাসে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্র্যান্ডটির উদ্বোধন করেন। সম্প্রতি মস্কোয় অরাসের একটি নতুন সংস্করণও ব্যবহার করে দেখেন তিনি।

নতুন সংস্করণের গাড়িগুলো মস্কোর এনএএমআই কারখানা ও তাতারস্তান প্রজাতন্ত্রের একটি প্লান্টে উৎপাদন করা হয়েছে। তাতারস্তানের প্লান্টটি রুশ কোম্পানি সোলার ও মার্কিন ফোর্ডের যৌথ উদ্যোগে স্থাপিত হয়েছিল। এছাড়া ২০২৩ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতে গাড়ি উৎপাদন করছে অরাস।

গত জানুয়ারিতে মন্ত্রী ডেনিস মান্টুরভ বলেন, ‘গাড়ির লাইনআপ বাড়ানোর পরিকল্পনা করছে অরাস। এক্ষেত্রে সাশ্রয়ী মূল্যের ও সাধারণ ক্রেতাদের উপযোগী করে কিছু মডেল বাজারে আনতে চায় তারা। এছাড়া ২০২৫ সালের দিকে নিউ লার্জ এক্সিকিউটিভ এবং বিজনেস ক্লাস সেডানের বিক্রি শুরু হবে। বর্তমান বাজারে অরাস ব্র্যান্ডের যে গাড়িগুলো পাওয়া যায়, সে মডেলগুলোর দাম কমপক্ষে ৫ লাখ ইউরো বা তার বেশি।’

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে একটি অরাস উপহার দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন