চ্যাম্পিয়ন্স লিগ

স্বপ্নচারী এমবাপ্পের হাত ধরে স্বপ্ন জেগেছে প্যারিসে

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বার্সেলোনার কাছে ঘরের মাঠে ২-৩ গোলে হেরেও আশা হারাননি প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) কোচ লুই এনরিকে। বার্সার মাঠে দ্বিতীয় লেগ সামনে রেখে বলছিলেন, তার দল ঐক্যবদ্ধ এবং তারা ঘুরে দাঁড়াবে। তার দল ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। বার্সাকে তাদেরই মাঠে ৪-১ গোলে গুঁড়িয়ে দিয়ে দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের জয়ে সেমিফাইনালে নাম লিখিয়েছে ফরাসি জায়ান্টরা।

 

দুই গোল করে পিএসজির জয়ের নায়ক দলের মহানায়ক কিলিয়ান এমবাপ্পে। এছাড়া ওসমান দেম্বেলে ও ভিতিনহা একটি করে গোল পান। বড় মঞ্চে সব সময় জ্বলে ওঠেন এমবাপ্পে। আরেকবার তিনি সামর্থ্যের প্রমাণ রাখলেন। তবে কি এবার পিএসজির দীর্ঘদিনের স্বপ্নপূরণ হবে তারই হাত ধরে? এমবাপ্পের ওপর পিএসজি সমর্থকদের প্রত্যাশাও অনেক। তারা আশায় বুক বেধে আছেন, হয়তো এবার ইউরোপসেরার মুকুট প্যারিসে নিয়ে আসবেন তিনি।

 

কখনো কখনো দলের মহাতারকা এগিয়ে এসে দায়িত্বটা নিজের কাঁধে নিয়ে নেন। এবার সেই কাজটি করছেন এমবাপ্পে। একটি বিশ্বকাপ ও পাঁচটি লিগ ওয়ান শিরোপা জিতে এরই মধ্যে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হিসেবে নিজের নাম লিখিয়ে নিয়েছেন ফরাসি বিস্ময় খেলোয়াড়। তবে একটি অপূর্ণতা তার রয়েছে—পিএসজির হয়ে কখনো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে পারেননি এবং পিএসজিও কখনো ইউরোপসেরার মুকুট পরতে পারেনি। এই স্বপ্নপূরণের সুযোগ এসেছে এবার।  

 

মঙ্গলবার রাতে জয় শেষে এমবাপ্পে বলেন, ‘প্যারিসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন আমার। পিএসজিতে আসার পর প্রথম দিন থেকেই আমি গর্বিত। আমার দেশের রাজধানী শহরের এই ক্লাবটির হয়ে খেলতে পেরে আমি গর্বিত। এখানে বেড়ে উঠতে পারাটা আমার জন্য বিশেষ কিছু। একজন প্যারিসিয়ান হিসেবে এমন একটি সন্ধ্যা আমার জন্য দারুণ অভিজ্ঞতার। ওয়েম্বলি ফাইনালে যাওয়ার আগে আমাদের সামনে আরেকটি ধাপ রয়েছে, কাজেই আমাদের শান্ত থাকতে হবে।’

 

ইংলিশ গ্রেট রিও ফার্দিনান্দ বলেন, ‘কখনো কখনো মানুষজন বলবে, এবার তোমার সময়। আমার মনে হয়, এবার এমবাপ্পের সময়। সে উচ্চ মানসম্পন্ন এক খেলোয়াড়। এখন সেমিফাইনালের দুই লেগে তার সামনে বড় পরীক্ষা।’

 

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ১০ গোল হয়ে গেল এমবাপ্পের। নকআউট পর্বে অন্যের মাঠে ১২ ম্যাচে ১৫ গোল করেছেন তিনি। অন্যের মাঠে নকআউট ম্যাচে তার চেয়ে বেশি গোল করেছেন শুধু ক্রিস্টিয়ানো রোনালদো (৩৯ ম্যাচে ২৩ গোল)।  

 

বার্সার কোচ হিসেবে ২০১৪-১৫ মৌসুমে দলটিকে ট্রেবল জিতিয়েছেন এনরিকে। তার সময়েই পিএসজির বিপক্ষে স্মরণীয় জয় পায় বার্সা। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম ম্যাচে ৪-০ গোলে হেরেও দ্বিতীয় লেগে ৬-১ গোলে পিএসজিকে গুঁড়িয়ে দেয় মেসি, নেইমারদের বার্সা। এবার তিনি বার্সার মাঠ থেকে জয় ছিনিয়ে আনলেন পিএসজির হয়ে।

 

মঙ্গলবার রাতে জার্মানির সিগনাল ইদুনা পার্কে স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদকে ৪-২ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলের অগ্রগামিতায় সেমিফাইনালে উঠেছে বরুশিয়া ডর্টমুন্ড। প্রথম লেগ ২-১ গোলে জিতেছিল মাদ্রিদের দলটি।

 

আজ বুধবার রাতে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটির মাঠে খেলতে নামবে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। রিয়ালের মাঠে প্রথম লেগের খেলা ৩-৩ গোলে ড্র হয়। আজ রাতে আরেক দ্বৈরথ হবে বায়ার্ন মিউনিখ ও আর্সেনালের মধ্যে। প্রথম লেগের খেলা ড্র হয় ২-২ গোলে।  

 

৩০ এপ্রিল ও ১ মে সেমিফাইনালের প্রথম লেগের খেলা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় লেগ যথাক্রমে ৭ ও ৮ মে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন