উপজেলা নির্বাচন

প্রথম ধাপে ১৮৯১ মনোনয়নপত্র জমা, ১২ পদে একক প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে ভোট হবে ১৫০টি উপজেলায়। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গতকাল। পরিষদের তিনটি পদের বিপরীতে এসব উপজেলায় মনোনয়নপত্র দাখিল করেছেন মোট ১ হাজার ৮৯১ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৯৬ ও ভাইস চেয়ারম্যান হতে ৭২৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। আর মহিলা ভাইস চেয়ারম্যান হতে চান ৪৭১ নারী। 

দুটি উপজেলায় চেয়ারম্যান, তিনটিতে ভাইস চেয়ারম্যান ও সাতটিতে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন কেবল একজন করে। নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল এ তথ্য জানিয়েছেন।

অশোক কুমার দেবনাথ জানান, এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেয়া হয়েছে। ফলে মনোনয়নপত্র জমা দেয়ার সময় শেষ হওয়ার পর পরই নির্বাচন কমিশন বিস্তারিত তথ্য হাতে পেয়েছে। 

ইসির তথ্য অনুযায়ী, বাগেরহাট সদর ও মুন্সিগঞ্জ সদর—এ দুটি উপজেলায় চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১১ জন প্রার্থী হয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও সিলেটের বিশ্বনাথ উপজেলায়।

ভাইস চেয়ারম্যান পদে কেবল একজন করে প্রার্থী হয়েছেন কক্সবাজার সদর, চট্টগ্রামের সন্দ্বীপ ও নোয়াখালীর হাতিয়া উপজেলায়। এ পদে সর্বোচ্চ ১৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন শেরপুরের শ্রীবরদী উপজেলায়। অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতটি উপজেলায় একক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। উপজেলাগুলো হলো কুষ্টিয়া সদর, চাঁদপুরের মতলব উত্তর, চুয়াডাঙ্গার দামুড়হুদা, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী, নোয়াখালীর হাতিয়া, বাগেরহাট সদর ও মৌলভীবাজারের বড়লেখা। দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান সর্বোচ্চ আট নারী। 

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮-২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল আর ১৫০ উপজেলায় ভোট গ্রহণ হবে আগামী ৮ মে। 

এ ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

দ্বিতীয় ধাপে ভোট হবে ১৬১ উপজেলায়। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭-২৯ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে আর ভোট গ্রহণ হবে ২১ মে। 

এ ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তবে যেখানে ভোটারের সংখ্যা পাঁচ লাখের বেশি সেখানে একাধিক সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োজিত থাকবেন। চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন হতে পারে আগামী ২৯ মে ও ৫ জুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন