মাত্র ১৫ দিনে চিত্রনাট্য লিখেছিলেন অতুল কুলকার্নি

ফিচার ডেস্ক

টম হ্যাংকস অভিনীত ফরেস্ট গাম্পকে অনেক সময়ই ট্রু ব্লু আমেরিকান স্টোরি বলে উল্লেখ করা হয়। একদিকে এটি যেমন এক ব্যক্তির যাত্রা, অন্যদিকে এটি জাতিরও যাত্রা। ফলে সে গল্পটিকে অন্য একটি দেশের প্রেক্ষাপটে উপস্থাপন করা কঠিন। কিন্তু অভিনেতা অতুল কুলকার্নি সে কাজটিই করেছেন। লাল সিং চাড্ডার জন্য তিনি অভিনেতা থেকে হয়ে গেলেন চিত্রনাট্যকার। কিন্তু দুঃখের বিষয়, প্রথমে আমির খান চিত্রনাট্যটি প্রত্যাখ্যান করেছিলেন। এমনকি দীর্ঘ সময় তিনি চিত্রনাট্যটি পড়েননি।

লাল সিং চাড্ডার নেপথ্য গল্পটাও দীর্ঘ। হিন্দুস্তান টাইমসের সঙ্গে এক সাক্ষাত্কারে সে স্মৃতিচারণ করেছেন অতুল। ২০০৮ সালে আমির খান প্রযোজিত জানে তু... ইয়া জানে না থেকে এর সূচনা। অতুল বলেন, একটা প্রিমিয়ারে আমরা আমির খানের বাড়িতে গিয়েছিলাম। ডিনারের সময় প্রিয় সিনেমার প্রসঙ্গ উঠলে আমরা দুজনেই ফরেস্ট গাম্পের নাম বলি। পরের দিন ১০-১৫ দিনের জন্য আমার একটা আউটডোর শুটিংয়ে রওনা হওয়ার কথা, কিন্তু সেটা বাতিল হয়। আমি সে সুযোগে ডিভিডিতে সিনেমাটা দেখি এবং আমার মনে হয় সিনেমার গল্পটা ভারতের প্রেক্ষাপটে লেখা যেতে পারে। তখনই মনে হয় আমি এর চিত্রনাট্য লিখব।

অতুল জানিয়েছেন, চিত্রনাট্যের প্রথম খসড়াটি তিনি ১০ দিনেই লিখে ফেলেন। পরের তিন-চারদিনে এটি আরো কিছু সংশোধনের মধ্য দিয়ে যায়। সব মিলিয়ে চিত্রনাট্যটি দাঁড় করাতে কুলকার্নির সময় লেগেছিল মাত্র ১৫ দিন। কিন্তু এর পরের গল্পটা একটু জটিল। কুলকার্নির জন্য কিছুটা দুঃখেরও। চিত্রনাট্য নিয়ে আমির খানের কাছে গেলে আমির তাকে খুব একটা গুরুত্ব দেননি। দুই বছর ধরে তিনি আমির খানকে চিত্রনাট্যটি পড়ার অনুরোধ করেছেন। আমির প্রতিবারই, অবসরে পড়ব বলে এড়িয়ে গেছেন। আমির সম্ভবত অতুলের কথা বিশ্বাস করতে পারেননি। চিত্রনাট্য লেখার দুই বছর পর আমিরের সামনে চিত্রনাট্যের প্রসঙ্গ তুললে আমির বলেন, একটা সত্যি কথা বলি। তুমি লেখক নও কিন্তু তুমি বলছ ১৫ দিনে একটা চিত্রনাট্য লিখে ফেলেছো। তুমি আমার ঘনিষ্ঠ বন্ধু তাই চিত্রনাট্য পড়ে আমি তোমাকে বলতে চাই না যে লেখাটা ভালো হয়নি।

ভালো বন্ধু বলেই হয়তো তাদের মধ্যে ভুল বোঝাবুঝি হয়নি। আমিরকে অতুল নিশ্চিত করেছিলেন যে তার চিত্রনাট্যকে আবর্জনা বললেও তিনি রাগ করবেন না। তারপর আমির সে চিত্রনাট্য পড়ে এতই মুগ্ধ হন যে তিনি কেবল অভিনেতা নন, সিনেমা প্রযোজনায় লেগে পড়লেন। মূল সিনেমাটি প্যারামাউন্ট পিকচার্সের প্রযোজনায় নির্মিত হয়েছিল। সিনেমা পুনর্নির্মাণের অনুমতির জন্য পারফেকশনিস্ট আমির খান প্যারামাউন্টের সঙ্গে যোগাযোগ শুরু করেন। কারণে সিনেমাটি নির্মিত হতে ১০ বছর সময় লেগেছে বলে জানিয়েছেন কুলকার্নি। অবশেষে অদ্বিত চন্দনের পরিচালনায় মুক্তি পাচ্ছে সিনেমাটি।

 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন