মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

খেলা

অস্ট্রেলিয়ান ওপেন

নারী এককে বার্টি-কলিন্স ফাইনাল

ক্রীড়া ডেস্ক

৪২ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার কোনো নারী হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন অ্যাশলে বার্টি। আজ রড লেভার অ্যারেনায় সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের ম্যাডিসন কিজকে ৬-১, ৬-৩ গেমে হারান তিনি। এক আমেরিকানকে হারিয়ে ফাইনালে আরেক আমেরিকানের সামনে তিনি। আজ আরেক সেমিতে পোল্যান্ডের ইগা সিয়ানতেককে ৬-৪, ৬-১ গেমে হারিয়ে ফাইনালে উঠেছেন যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্স। শনিবার শিরোপার ম্যাচে মুখোমুখি হবেন এ দুজন।


বার্টির সামনে ইতিহাস গড়ার হাতছানি। ১৯৭৮ সালের পর নারী ও পুরুষ মিলিয়ে অস্ট্রেলিয়ার কেউ অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারেননি। এবার টুর্নামেন্টের শীর্ষ বাছাই বার্টির সামনে সুবর্ণ সুযোগ এসেছে। ২৭তম বাছাই কলিন্সের বিপক্ষে জিতলেই মাতৃভূমিতে প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের স্বপ্নও পূর্ণ হবে তার।


২৮ বছর বয়সী কলিন্সের ফেরাটা রূপকথার মতোই। এন্ডোমেট্রিওসিসের কারণে তাকে অস্ত্রোপচার করাতে হয়, যা এক বছরও হয়নি। সেই কলিন্স এবার দুরন্ত ফর্মে থাকা সিয়ানতেককে হারিয়ে উঠলেন গ্র্যান্ড স্লাম ফাইনালে। ফাইনালের টিকিট পেয়ে উচ্ছ্বসিত কলিন্স বলেন, প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনালে উঠতে পেরে আমি অভিভূত। এটা এমনই এক যাত্রা, যা এক রাতের মধ্যে হয়ে যায়নি। স্বাস্থ্যগত বিষয় ভাবলে আমি খুশি না হয়ে পারি না।

এদিকে অস্ট্রেলিয়ান হিসেবে মেলবোর্নে শিরোপা জয়ের চাপ নিয়ে খেলা বার্টি স্বপ্নপূরণ থেকে আর এক জয় দূরে। আজ ফাইনালের টিকিট পাওয়ার পর তিনি বলেন, এটা পরাবাস্তব লাগছে। একজন অসি হিসেবে নিজেদের গ্র্যান্ড স্লাম জাতি হিসেবেই জানি আমরা, এখন আমাদের শিরোপা জয়ের জন্য খেলার সুযোগ এসেছে।


২০২২ সালে অবিশ্বাস্য ফর্মে রয়েছেন কুইন্সল্যান্ডার বার্টি, যিনি একজন আদিবাসী হিসেবে গর্বিত। তিনি নতুন বছরে এখন পর্যন্ত দশ ম্যাচ খেলে সবগুলোই জিতেছেন। যদিও বার্টি জানেন, শনিবারের ম্যাচটি জিততে না পারলে এই সাফল্য তার বিফলেই যাবে।

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×