এল ক্ল্যাসিকোর আগে বার্সার দুশ্চিন্তা

আগামী বুধবার ন্যু ক্যাম্পে বহুল প্রতীক্ষিত এল ক্ল্যাসিকো। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার লড়াই দেখতে মুখিয়ে থাকে সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। এমনকি এল ক্ল্যাসিকো দিয়েই নির্ধারিত হয় স্প্যানিশ লিগের ভাগ্য। সেই উত্তেজনাপূর্ণ লড়াইয়ের আগে স্বস্তিতে নেই বার্সা। ক্ল্যাসিকোর আগে সর্বশেষ ম্যাচটিতেই হোঁচট খেয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। শুরুতে পিছিয়ে পড়লেও এক পর্যায়ে লিড নিয়েছিল বার্সা। কিন্তু শেষ পর্যন্ত রিয়াল সোসিয়েদাদের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়। ম্যাচটি ড্র হয় ২-২ গোলে।

শনিবার সোসিয়েদাদের মাঠে বেশ ভুগতে হয়েছে বার্সাকে। এ ম্যাচের পরিসংখ্যানও বার্সা সমর্থকদের জন্য হতাশাজনক। গোটা ম্যাচে সোসিয়েদাদের ৫৩ শতাংশ বল দখলের বিপরীতে, বার্সেলোনার দখলে বল ছিল ৪৭ শতাংশ। এমনকি স্বাগতিকদের ১৯ শটের বিপরীতে কাতালানদের শট ছিল মাত্র নয়টি। তবে ড্রয়ের পর কাঙ্ক্ষিত পেনাল্টি না পাওয়ায় হতাশাও প্রকাশ করেছেন বার্সা খেলোয়াড়রা। ম্যাচের শুরুতেই অবশ্য সেই পেনাল্টি গোলেই লিড নেয় সোসিয়েদাদ। ম্যাচের ১২ মিনিটে স্পটকিক থেকে দলকে এগিয়ে দেন মিকেল ওয়ারজবাল। ৩৮ মিনিটে সমতায় ফেরে বার্সেলোনা। সাবেক ক্লাবের বিপক্ষে লক্ষ্যভেদ করেন আতোয়াঁ গ্রিজম্যান। গোলরক্ষকের মাথার ওপর দিয়ে ফ্লিক করে গোল আদায় করে নেন এ ফরাসি তারকা।

বিরতির পর শুরুতেই এগিয়ে যায় বার্সা। ৪৯ মিনিটের মাথায় মেসির কাছ থেকে বল পেয়ে গোল করেন উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। পিছিয়ে পড়ে গোল পরিশোধে মরিয়া হয়ে ওঠে সোসিয়েদাদ। ম্যাচের ৬২ মিনিটে ফের গোল আদায় করে নেয় স্বাগতিক ক্লাবটি। এরপর দুদলই চেষ্টা করেছিল এগিয়ে যাওয়ার। তবে আক্রমণে আধিপত্য বিস্তার করেছিল সোসিয়েদাদ। যদিও মাঠ ছাড়তে হয় সমতা নিয়ে। এ ড্রয়ে শীর্ষস্থান হারানোর শঙ্কায় বার্সা। যদি গতকাল রাতে রিয়াল জয় পেয়ে যায়, তবে এরই মধ্যে দুইয়ে নেমে গেছে কাতালানরা।

বুন্দেসলিগায় ব্রেমেনকে ৬-১ গোলে হারায় বায়ার্ন মিউনিখ। হ্যাটট্রিক করেন ফিলিপ্পে কুতিনহো। জোড়া গোল করেন রবার্ট লেভানডভস্কি। অন্য গোলটি টমাস মুলারের। এ জয়ের পরও বায়ার্নকে টেবিলে চার নম্বরেই থাকতে হচ্ছে।

প্রিমিয়ার লিগে শনিবার রাতটা হতাশায় কেটেছে চেলসি ও লেস্টার সিটির। সেরা চারে থাকা এ দুই দলই পয়েন্ট হারিয়েছে। চার নম্বরে নেমে যাওয়া চেলসি ০-১ গোলে হেরেছে বোর্নমাউথের কাছে। দুই নম্বরে থাকা লেস্টার ১-১ গোলে ড্র করে নরউইচের সঙ্গে। ফলে লিভারপুলের সঙ্গে দুই দলেরই ব্যবধান বেড়েছে। গতকাল এভারটনের সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে ম্যানচেস্টার ইউনাইটেড। আরেক ম্যাচে উলভারহ্যাম্পটনের মাঠে ২-১ গোলের জয় তুলে নেয় টটেনহাম। ২৬ পয়েন্ট নিয়ে স্পার্সরা টেবিলের পাঁচ নম্বরে, ২৫ পয়েন্ট নিয়ে তাদের পরেই ম্যানইউ।

ইতালিতে গতকাল উদিনেসকে ৩-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। ক্রিস্টিয়ানো রোনালদো করেন জোড়া গোল। সাসুওলোর সঙ্গে গোলশূন্য ড্র করে এসি মিলান। বিবিসি, এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন