হাজার গোল করে অবসর নিতে চান রোনালদো

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

বর্নাঢ্য ক্যারিয়ারে ৯০০তম গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বৃহস্পতিবার রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। এ ম্যাচে পর্তুগালের দুই গোলের একটি করেন সিআরসেভেন। ৭ মিনিটে দিওগো দালোত গোল করে পর্তুগালকে এগিয়ে দেন। ৩৪ মিনিটে ব্যবধান ২-০ করেন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী ফরোয়ার্ড। ৪১ মিনিটে দালোত আত্মঘাতী গোল করলে ক্রোয়াটরা ২-১ করলেও শেষ পর্যন্ত জিতেছে পর্তুগালই।

 

এ রাতে এক গোল করেই প্রথম খেলোয়াড় হিসেবে ৯০০ গোলের মাইলফলকে পৌঁছেছেন ৩৯ বছর বয়সী রোনালদো।

 

নুনো মেন্দেসের দূর থেকে বাড়ানো ক্রসে ভলি করে গোল করেন রোনালদো। ২০ বছরের ক্যারিয়ারে এটা পর্তুগালের হয়ে তার ১৩১তম গোল। গোলের পর হাঁটু গেড়ে নয়শ গোলের উদযাপন করেন তিনি।

 

জয় শেষে রোনালদো বলেছেন, ‘এটা আমার কাছে অনেক কিছু। দীর্ঘদিন ধরে আমি এই মাইলফলকে পৌঁছতে চাচ্ছিলাম। জানতাম আমি এই মাইলফলকে পৌঁছতে পারব। কারণ, আমি খেলে যেতে পারলে এটি সহজাতভাবেই ধরা দেবে।’

 

রোনালদোর ৯০০ গোল এসেছে পর্তুগাল, স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও আল নাসেরের হয়ে।

 

তবে এখনই থামছেন না রোনালদো। ক্যারিয়ারের হাজারতম গোল করে তবেই অবসর। নিজের ইউটিউব চ্যানেলে সাবেক ম্যানইউ সতীর্থ রিও ফার্দিনান্ডকে তিনি বলেছেন, আগামী কয়েক বছরের মধ্যে তিনি এই মাইলফলকে পৌঁছতে চান। রোনালদোর কথায়, ‘আমি ১০০০ গোলের মাইলফলকে পৌঁছতে চাই। ইনজুরিতে না পড়লে এটা আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, আমি এটি করতে চাই। আমি যত গোল করেছি তার সবগুলোরই ভিডিও আছে।’

 

পুরুষদের ফুটবলে কেন্দ্রীয় কোনো ডেটাবেজ নেই, যা থেকে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাকে অনায়াসে বের করে আনা যাবে। যদিও মোটামুটি গ্রহণযোগ্য তথ্য-প্রমাণের ভিত্তিতে এরই মধ্যে রোনালদো শীর্ষস্থান দখল করেছেন। ম্যানইউতে থাকার সময়ই তিনি প্রথম খেলোয়াড় হিসেবে ৮০০ গোলের মাইলফলকে পৌঁছেছেন তিনি।

 

ব্রাজিল কিংবদন্তি পেলে ও রোমারিও উভয়ই দাবি করেছেন, তারা প্রত্যেকে হাজারেরও বেশি গোল করেছেন। যদিও প্রীতি ম্যাচের গোল বাদ দিলে তাদের গোল নেমে যায় সাতশর ঘরে। আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদ আরএসএসএসএফ-এর তথ্যমতে, পেলে করেছেন ৭৭৮ গোল, আর রোমারিওর ৭৮৫। রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির ঝুলিতে আছে ৮৬৭ গোল।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন