ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

পূর্ণাঙ্গ তদন্তের জন্য তথ্য চেয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দলের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

ছবি- সংগৃহীত

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের আমন্ত্রণে জাতিসংঘের মানবাধিকার দপ্তর, ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত সাম্প্রতিক বিক্ষোভের কারণে উদ্ভূত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করছে।

সত্য উদ্ঘাটন, দায়দায়িত্ব চিহ্নিতকরণ, মানবাধিকার লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ এবং অতীতের মানবাধিকার লঙ্ঘনসমূহ ও সেসবের পুনরাবৃত্তি রোধে বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট সুপারিশ করার দায়িত্ব নিয়েছে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দল। তারা ১ জুলাই থেকে ১৫ আগস্টের মধ্যে বিক্ষোভের প্রেক্ষাপটে মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহার সম্পর্কিত প্রাথমিক তথ্য প্রদানের জন্য সকল ব্যক্তি, গোষ্ঠী এবং সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে।

আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) জাতিসংঘের মানবাধিকার দপ্তর এ তথ্য জানিয়েছে।

দলটি সেই সমস্ত তথ্যের জন্য অনুরোধ করছে, যা বর্তমানে সোশ্যাল মিডিয়াতে পাওয়া যাবে না এবং কোথাও প্রকাশিত বা প্রচারিত হয়নি। এ ধরনের যেকোনো তথ্য [email protected] - এই ইমেইলে জমা দেয়ার জন্য বলা হয়েছে।

তদন্ত দল ক্ষতিগ্রস্ত ব্যক্তি, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসা পেশাজীবী এবং ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার গ্রহণেরও পরিকল্পনা করেছে।

ঘটনাস্থলে পরিচালিত পরীক্ষা-নীরিক্ষা ও উপাত্ত বিশ্লেষণের পর, জাতিসংঘের মানবাধিকার অফিস তদন্তের প্রধান প্রধান ফলাফল, উপসংহার ও সুপারিশসহ একটি বিস্তারিত মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন